Tuesday 7th of May 2024
Home / আঞ্চলিক কৃষি / ই-কৃষি বিস্তারে বিশ্বনাথ ও দক্ষিণ সুরমার কৃষকদের সাথে উঠান বৈঠক

ই-কৃষি বিস্তারে বিশ্বনাথ ও দক্ষিণ সুরমার কৃষকদের সাথে উঠান বৈঠক

Published at জুন ১১, ২০২৩

মো. জুলফিকার আলী (সিলেট) : কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয়,সিলেট আয়োজনে কৃষি তথ্য সার্ভিস কর্তৃক বাস্তবায়নাধীন “বিদ্যমান কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রসমূহ শক্তিশালীকরণের মাধ্যমে ‘ই-কৃষির বিস্তার’ কর্মসূচীর আওতায় বিশ্বনাথ উপজেলার বড় খুরমা আইপিএম ক্লাবে এবং দক্ষিণ সরমা উপজেলার নৈখাই পুরুষ সিআইজি ফসল সমবায় সমিতিতে  ১১ জুন (রবিবার) কৃষকদের সাথে উঠান বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে কৃষিবিদ ফাহমিদা আক্তার, আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, সিলেট এর সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কৃষিবিদ কনক চন্দ্র রায়, উপজেলা কৃষি অফিসার, বিশ্বনাথ,সিলেট।

প্রধান অতিথি বলেন, কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার করায় কৃষি উৎপাদন বহুগুন বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন ধরনের শাক-সবজি, ফলমূল ও অন্যান কৃষিপন্য বিদেশে রপ্তানি হচ্ছে। তিনি বলেন- বর্তমান সরকার ডিজিটাল থেকে এখন স্মার্ট  বাংলাদেশ বির্নিমাণে কাজ করেছে। কৃষি বিষয়ক তথ্য ও প্রযুক্তি ব্যবহার দ্রুত কৃষকের মাঝে ছড়িয়ে দেওয়ার মাধ্যম হলো-কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি)। এসব কেন্দ্রর সকল সদস্যকে স্মার্ট কৃষক হতে হবে। কৃষি বিষয়ক তথ্য ও প্রযুক্তি, ই-কৃষির বিস্তারে বিভিন্ন দপ্তরের ওয়েব সাইট, কৃষি বিষয়ক অ্যাপস্ ব্যবহার করার জন্য উঠান বৈঠকে উপস্থিত কৃষক-কৃষাণীদের পরামর্শ প্রদান করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন- কৃষিবিদ মো. রফিকুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, বিশ্বনাথ, সিলেট। অন্যদের মধ্যে বক্তব্যে রাখেন- নুর মিয়া, সাধরণ সম্পাদক, অত্র ক্লাব প্রমূখ।

অনুষ্ঠানে বিদ্যমান কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রসমূহ শক্তিশালীকরণের মাধ্যমে ‘ই-কৃষির বিস্তার’ কর্মসূচীর আওতায় বড় খুরমা আইপিএম ক্লাবে ৫০ জন এবং নৈখাই পুরুষ সিআইজি ফসল সমবায় সমিতিতে ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 1088 times!