Friday 19th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে তেলফসলের কর্মশালা অনুষ্ঠিত

বরিশালে তেলফসলের কর্মশালা অনুষ্ঠিত

Published at এপ্রিল ১, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে তেলফসলের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ নগরীর মৎসবীজ উৎপাদন খামারের হলরুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশালের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান। ডিএই ফরিদপুরের অতিরিক্ত পরিচালক মো. হারুন-অর-রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিএই ফরিদপুুরের উপপরিচালক মো. রফিকুল ইসলাম এবং লেবুজাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ফারুক আহমদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক মুহম্মদ আরশেদ আলী চৌধুরী।

বরিশাল সদরের কৃষি সম্প্রসারণ অফিসার মাহবুবা নার্গিস লিনার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে  বক্তব্য রাখেন ডিএই বরিশালের জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম, মাদারীপুরের অতিরিক্ত উপপরিচালক দিগ বিজয় হাজরা, পটুয়াখালীর অতিরিক্ত উপপরিচালক এইচ এম শামীম, তজুমুদ্দিনের উপজেলা কৃষি অফিসার মেহেদি হাসান মামুন প্রমুখ। কর্মশালায় কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ বরিশাল ও ফরিদপুর অঞ্চলের ২০০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি বলেন, ভোজ্যতেলের আমদানিনির্ভরতা কমাতে আমাদের সরিষায় ফিরে আসতে হবে। আর এ জন্য প্রয়োজন সয়াবিনের পরিবর্তে সরিষার তেল খাওয়া। ভোক্তার  চাহিদা বাড়লে এর উৎপাদনও বৃদ্ধি পাবে। ফলে চাষে কৃষক লাভবান হবেন। পাশাপাশি বৈদেশিক মুদ্রার হবে সাশ্রয়।

This post has already been read 294 times!