Friday 19th of April 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / ব্রি পরিদর্শনে কানাডিয়ান প্রতিনিধিদল 

ব্রি পরিদর্শনে কানাডিয়ান প্রতিনিধিদল 

Published at এপ্রিল ১, ২০২৪

ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর সফররত কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার ড. এন্ড্রু শার্পকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।

গাজীপুর সংবাদদাতা: কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি (GIFS) এর একটি প্রতিনিধিদল  সোমবার (০১ এপ্রিল) গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সদর দপ্তর পরিদর্শন করেন। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার ড. এন্ড্রু শার্প প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর প্রতিনিধিদলটিকে স্বাগত জানান। পরে প্রতিনিধিদলটি ব্রির জ্যেষ্ঠ বিজ্ঞানী ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন।

ব্রির মহাপরিচালকের সভাকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। সভায় ব্রির মহাপরিচালক জানান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এবং জিআইএফএস-কানাডার মধ্যে বাংলাদেশের টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা ও সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে পারস্পরিক সহয়োগিতার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর ভিত্তিতে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের ২৩ ফেব্রুয়ারি ব্রি সদর দপ্তর ক্যাম্পাসে বঙ্গবন্ধু-পিয়েরে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র (বিপি-এটিসি) উদ্বোধন করেন। এই কেন্দ্রটি বাংলাদেশের দরিদ্র, প্রান্তিক এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির জন্য খাদ্য নিরাপত্তাহীনতার কাঠামোগত কারণগুলো চিহ্নিত করবে এবং তা সমাধানে কাজ করবে।

সভায় ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ, উচ্চ শিক্ষা ও গবেষণা সমন্বয়কারী ড. মুন্নুজান খানম, সফররত প্রতিনিধি দলের সদস্য কানাডা ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের সিনিয়র রিসার্চ অফিসার ড. পঙ্কজ ভৌমিক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার ড. আশুতোষ সরকার, জিআইএফএস বাংলাদেশ প্রতিনিধি ড. শ্রীকান্ত আত্তালুরি এবং জিআইএফএস এর ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডেভলপমেন্ট ম্যানেজার হাসান পারভেজ আহমেদসহ ব্রির সকল বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

This post has already been read 231 times!