Wednesday 22nd of May 2024
Home / আঞ্চলিক কৃষি / খাদ্য ও পুষ্টি আমাদের বাঁচা-মরার সাথে সম্পর্ক -নির্বাহী পরিচালক, বারটান

খাদ্য ও পুষ্টি আমাদের বাঁচা-মরার সাথে সম্পর্ক -নির্বাহী পরিচালক, বারটান

Published at মে ৬, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): খাদ্য ও পুষ্টি আমাদের বাঁচা-মরার সাথে সম্পর্ক। তবে সেই খাবার শুধু পুষ্টিকর হলেই হবে না । তা নিরাপদও হতে হবে। আমরা পর্যাপ্ত খাবার খাচ্ছি ঠিকই। কিন্তু না জানা এবং অসচেতনার কারণে পুষ্টিহীতায় ভূগছি। আর তা নিরসণে দরকার গণসচেতনতা বৃদ্ধি। আজ বরিশালে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় বারটানের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মো. খোরশেদ আলম এনডিসি এসব কথা বলেন।

‘সুস্বাস্থ্যের জন্য পুষ্টি ও নিরাপদ খাদ্য’ বিষয়ক এই সেমিনারে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের মৎস্য অনুষদের ডীন প্রফেসর ড. লোকমান আলী এবং ডিএইর উপপরিচালক মো. মুরাদুল হাসান। মুল প্রবন্ধ উপস্থাপন করেন বারটানের অধ্যক্ষ ড. মো. জামাল হোসেন।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহম্মদ আশিক ইকবাল খান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক মো. মিজানুর রহমান, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ কে আমিনুল ইসলাম আকন,  হর্টিকালচার সেন্টারের উপপরিচালক মো. অলিউল আলম, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, ডিএই অতিরিক্ত উপপরিচালক মো. রেজাউল হাসান, প্রাণিসম্পাদ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার ডা. সুশান্ত দাশ, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুন নাহার, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সুমি রাণী মিত্র প্রমুখ। অনুষ্ঠানে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ৬০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 755 times!