সিলেটে কৃষক পর্যায়ে আঞ্চলিক কর্মশালা

মো. জুলফিকার আলী (সিলেট): কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট এর আয়োজনে ২০২৩-২০২৪ অর্থবছরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প (১ম সংশোধিত) এর আওতায় রবিবার (১০ মার্চ) মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট (এসআরডিআই), বিভাগীয় কার্যালয়, সিলেটে  ‘আঞ্চলিক কর্মশালা’ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে কৃষিবিদ মো. মতিউজ্জামন, অতিরিক্ত পরিচালক, ডিএই, সিলেট অঞ্চল, সিলেট এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো. খায়রুল আলম, পরিচালক, প্রশিক্ষণ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঢাকা। বিশেষ অতিথি ছিলেন কৃষিবিদ মোহাম্মদ কাজী মুজিবুর রহমান, উপাধ্যক্ষ, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, খাদিমনগর, সিলেট। আরোও উপস্থিত ছিলেন- ডিএই, সিলেট এর উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা; ডিএই, সুনামগঞ্জ এর উপপরিচালক কৃষিবিদ বিমল চন্দ্র সোম; ডিএই,হবিগঞ্জ এর উপপরিচালক কৃষিবিদ মো: নূরে আলম সিদ্দিকী; ডিএই, মৌলভীবাজার এর উপপরিচালক কৃষিবিদ সামছুদ্দিন আহমেদ।

প্রকল্পের প্রধান প্রধান উদ্দেশ্য ও কর্মপরিকল্পনা সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- কৃষিবিদ মোহাম্মদ আলী জিন্নাহ, প্রকল্প পরিচালক, আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প (১ম সংশোধিত), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঢাকা।

কর্মশালায় ডিএই, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলায় প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত প্রদর্শনী স্থাপন, মাঠদিবস ও কৃষক প্রশিক্ষণ, দল গঠনসহ গত অর্থ বছরের লক্ষ্যমাত্রা ও অর্জন এবং চলতি অর্থ বছরের কর্মপরিকল্পনা সম্পর্কে বিস্তারিত করা আলোচনা করা হয়।

উক্ত কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্যে রাখেন-ডিএই, সিলেট এর উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা; ডিএই, সুনামগঞ্জ এর উপপরিচালক কৃষিবিদ বিমল চন্দ্র; কৃষিবিদ মো. ফরহাদ মিয়া, মনিটরিং অফিসার আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ  প্রকল্প সিলেট অঞ্চল, ড. মাহমুদুল ইসলাম নজরুল, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, সরেজমিন গবেষণা বিভাগ, সিলেট প্রমূখ।

কর্মশালার মূল আলোচনায় উঠে আসে সঠিক সময়ে সঠিক মূল্যে জাতের উন্নতমানের ধান, গম ও পাট বীজ সহজলভ্য করে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করা। চাষী পর্যায়ে উৎপাদন ও বিপণনের মাধ্যমে কৃষকের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন করা।

কর্মশালায় কৃষি মন্ত্রণালয়ের অধীনে সিলেট ‘অঞ্চলের ডিএই, ব্রি,বারি, বিএডিসি, কৃষি তথ্য সার্ভিস, এসসিএ, বিনা, এসআরডিআই কর্মকর্তাবৃন্দ এবং প্রদর্শনীভূক্ত কৃষকসহ প্রায় ৯০ জন অংশগ্রহণ করেন।

This post has already been read 755 times!

Check Also

বারিতে সনাক্তকরণ, অগ্রাধিকার এবং প্রমাণিত প্রযুক্তি নির্বাচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বীজ প্রযুক্তি বিভাগ এর আয়োজনে আজ মঙ্গলবার …