Sunday 21st of April 2024
Home / আঞ্চলিক কৃষি / পিরোজপুরের ভান্ডারিয়া তেলফসলের মাঠ দিবস অনুষ্ঠিত

পিরোজপুরের ভান্ডারিয়া তেলফসলের মাঠ দিবস অনুষ্ঠিত

Published at এপ্রিল ৪, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের ভান্ডারিয়া তেলফসলের মাঠ দিবস ও কারিগরি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৩ এপ্রিল) উপজেলার পশ্চিম পশারিবুনিয়া উপজেলা কৃষি অফিসের উদ্যোগে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান। বিশেষ অতিথি ছিলেন  ডিএইর উপপরিচালক মো. নজরুল ইসলাম এবং অতিরিক্ত উপপরিচালক (শস্য) আবদুল্লাহ-আল-মামুন। মাঠদিবসে সভাপতিত্ব করেন অতিরিক্ত কৃষি অফিসার মো.  রেজাউল করিম। মাঠ দিবসে তেলজাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতাধীন অর্ধশতাধিক কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, আমন ধানের ফলন বাড়াতে স্থানীয় জাতের পরিবর্তে ব্রি ধান-৫২, ব্রি ধান-৭৬, ব্রি ধান-৮৭ এই জাতগুলো সম্প্রসারণ জরুরি।  আমনের পরপরই রবি মৌসুমে মুগ, ভুট্টা, গম এবং তেলফসলের ওপর বিশেষ নজর দিতে হবে। তেলফসল হিসেবে সূর্যমুখীর জন্য হাইসান-৩৩’র  আবাদ এবং সম্প্রসারণের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

বিশেষ অতিথি মো. নজরুল ইসলাম বলেন, সূর্যমুখীর তেলে প্রচুর পরিমাণ লিনোলিক অ্যাসিড রয়েছে, যা শরীরের জন্য খুবই উপকারি। পক্ষান্তরে নেই ক্ষতিকর ইরোসিক অ্যাসিড। যে কারণে, স্বাস্থ্যসম্মত এই তেল আমাদের জন্য আশীর্বাদ। তাই এর আবাদ এবং উৎপাদন উভয়ই বাড়ানো দরকার।

অতিরিক্ত কৃষি অফিসার জানান, ভান্ডারিয়ায় গত বছর ৭০ হেক্টর জমিতে সূর্যমুখী আবাদ হয়েছিল। এই বছর আরো ২০ হেক্টর বৃদ্ধি পেয়েছে। আগামী বছর ১৮০ হেক্টরে উন্নীত হবে তিনি আশা প্রকাশ করেন। চলতি বছর প্রণোদনার মাধ্যমে উপজেলার ৫৫০ জন কৃষকের প্রত্যেককে এক কেজি হারে সূর্যমুখীর বীজ সরবরাহ করা হয়েছে।

This post has already been read 296 times!