Wednesday 22nd of May 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে ধানের গবেষণা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বরিশালে ধানের গবেষণা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

Published at মে ২, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের ব্রি আঞ্চলিক কার্যালয়ের আওতাধীন এলাকায় গবেষণা অগ্রাধিকার এবং ভবিষ্যত করণীয় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ৩০ এপ্রিল সন্ধ্যায় নগরীর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) নিজস্ব হলরুমে এই সেমিনারেরর আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। বিশেষ অতিথি ছিলেন ব্রি পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ এবং ইউএসএআইডির প্রকল্প পরিচালক প্রফেসর ড. জেগার হার্ভে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রি পরিচালক (গবেষণা) ড. মো.খালেকুজ্জামান।

ব্রি আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহম্মদ আশিক ইকবাল খানের সঞ্চালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ড. রবার্ট বব জিগলার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, ব্রি গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খন্দকার মো. ইফতেখারউদ্দৌলা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. এখলাছুর রহমান, ব্রি আঞ্চলিক কার্যালয়ের ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. প্রিয়লাল বিশ^াস প্রমুখ।

সেমিনারে আউশ, আমন ও বোরো মৌসুমে বরিশাল অঞ্চলে আবাদউপযোগী ধানের জাত, চাষাবাদসমস্যা এবং সম্ভাবনা বিষয়ে বিদেশি বিশেষজ্ঞদের অবগত করা হয়। এছাড়া চ্যালেঞ্জিং এই এলাকাগুলোতে ধানের উৎপাদন বাড়াতে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

এর আগে বিকেলে ব্রির মহাপরিচালক চরবদনা ফার্মে ব্রি ধান৮৯, ব্রি ধান১০১ এবং ব্রি ধান১০৭সহ ধানের অন্যান্য উচ্চফলনশীল জাতের ভিত্তিবীজের প্লট পরিদর্শন করেন। একই সাথে ফার্মের ভেতর দিয়ে বয়ে যাওয়া বৃহৎ খালের উপর নির্মিত ব্রিজ উদ্বোধন করেন।

সেমিনারে দেশি-বিদেশি ধানবিজ্ঞানী, ডিএই এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা মিলে ৩০ জন অংশগ্রহণকারী  উপস্থিত ছিলেন।

This post has already been read 225 times!