Saturday 27th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / ঝালকাঠির রাজাপুরে কৃষক মাঠস্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত

ঝালকাঠির রাজাপুরে কৃষক মাঠস্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত

Published at মার্চ ২৫, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠির রাজাপুরে কৃষক মাঠস্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৪ মার্চ) উপজেলার বদনীকাঠিতে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে এই মাঠ দিবসের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের(ডিএই)উপপরিচালক মো. মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ডিএইর অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মো. রিফাত শিকদার। সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার মোসা. শাহিদা শারমিন আফরোজ।

কৃষি সম্প্রসারণ অফিসার মো. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত কৃষি অফিসার মেহেরুন্নেছা পাপড়ি, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার আবুল বসার জোমাদ্দার, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মেহেদী হাসান প্রমুখ। মাঠ দিবসে পরিবেশবান্ধব কৌশলের মাধ্যম নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতাভূক্ত অর্ধশতাধিক কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, নিরাপদ উপায় ফসল আবাদ খুবই জরুরি। আর এ জন্য প্রয়োজন উপকারী পোকা সংরক্ষণ, বালাইসহনশীল জাতের সম্প্রসারণ,  গুড এগ্রিকালচারাল প্রাকটিসেস বা গ্যাপ অনুশীলন এবং বালাইনাশক ব্যবহারের নিশ্চিতকরণ। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি উত্তমপুর ব্লকে সূর্যমুখী, মুগ, মরিচ, তিল এবং ভুট্টাফসল পরিদর্শন করে কৃষকদের পরামর্শ দেন। পরে বোরো ধানের প্রদর্শনীতে খামারী অ্যাপভিত্তিক সার সুপারিশ প্রদর্শনী পরিদর্শন করেন ।

This post has already been read 431 times!