পাবনাতে ২ দিন ব্যাপী উপসহকারী কৃষি কর্মকতাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: সোমবার (১৯ ফেব্রুয়ারি) আধুনিক প্রযুক্তির মাধ্যেমে কৃষক পর‌্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প (১ সংশোধিত) আওতায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, পাবনার আয়োজনে পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হল রুমে পাবনা জেলার 9টি উপজেলার ৩০ জন উপসহকারী কৃষি কর্মকতাদের নিয়ে ১৯-২০ ফেব্রুয়ারি ২ দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

২ দিন ব্যাপী প্রশিক্ষণে ১ম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সরকার শফি উদ্দিন আহম্মেদ। প্রশিক্ষণ কর্শালায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পাবনা জেলার উপপরিচালক কৃষিবিদ ড. মো. জামাল উদ্দীন।

প্রধান অতিথি বলেন, বীজ হতে হবে মান সম্মত। সুস্থ-সবল রোগমুক্ত ও উচ্চ ফলনশীল ভাল বীজ না হলে কোন ফসলরে উৎপাদন আশানুরূপ হবে না। চাষিদের নিজের বীজ নিজে উৎপাদন, সংরক্ষণ ও অন্যান্য কৃষকদরে মাঝে বিতরণে উদ্বুদ্ধ করতে হবে । বীজ উৎপাদনের লক্ষ্যে মাঠে প্রথম থেকে বিশেষ যত্নবান হতে হবে । বীজ সংরক্ষণের সময় পরিস্কার করে এবং আদ্রতা ঠিক আছে কি না দেখে সংরক্ষণ করতে হবে। তিনি আরো বলনে ভাল বীজ হলেই আমরা অর্জিত খাদ্য নিরাপত্তা ধরে রাখতে পারবো এবং এই ধারা অব্যহত থাকবে বলে আশা রাখেন। এছাড়া ভাল বীজ ব্যবহারে কৃষক লাভবান হবে। ফসলের বীজ কৃষক পর্যায়ে তৈরি করতে করনীয় পদক্ষেপের নানান কথা উল্লেখ করেন।

প্রশিক্ষণে, প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন অত্রদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মো. সাইফুল ইসলাম, অতিরিক্ত উপপরিচালক (পিপি) কৃষিবিদ মো. আব্দুল মজিদ ও অনান্য প্রশিক্ষকগণ। প্রশিক্ষকেরা পাওয়ার পয়েন্টর মাধ্যমে বীজ উৎপাদন ও অনান্য প্রযুক্তির সুন্দর ভাবে উপস্থাপন করেন। সকল প্রশিক্ষকগণ আন্তরিকভাবে কাজ করার জন্য অনুরোধ করেন।

শেষ দিনে প্রশিক্ষণ প্রদান করেন কৃষিবিদ সোহেল মো. শামসুদ্দীন ফিরোজ উপপরিচালক অতিরিক্ত পরিচালকের কার্যালয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চল, বগুড়া।

This post has already been read 809 times!

Check Also

বারিতে সনাক্তকরণ, অগ্রাধিকার এবং প্রমাণিত প্রযুক্তি নির্বাচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বীজ প্রযুক্তি বিভাগ এর আয়োজনে আজ মঙ্গলবার …