Wednesday 22nd of May 2024
Home / আঞ্চলিক কৃষি / রাজশাহীতে রপ্তানিযোগ্য নিরাপদ ফল, শাকসবজি এবং পান পাতার ভ্যালু চেইন কর্মশালা

রাজশাহীতে রপ্তানিযোগ্য নিরাপদ ফল, শাকসবজি এবং পান পাতার ভ্যালু চেইন কর্মশালা

Published at মে ৭, ২০২৪

রাজশাহী সংবাদদাতা: বাংলাদেশ ফুটস, ভেজিটেবলস্ এন্ড এলাইড প্রোডাক্টস এক্সপোটার্স এসোসিয়েশন এর আয়োজনে এবং বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ডিএই, রাজশাহীর কারিগরী সহযোগিতায় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গত সোমবার (০৬ মে) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ডিএই, রাজশাহীর হলরুমে উদ্ভিদ সংগনিরোধ কর্মকর্তা ও ডিএই কর্মকর্তাদের নিয়ে Workshop On Value Chain of Exportable Safe Fruits, Vegetables and betel leaf শীর্ষক এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয় ।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএফভিএপিইএ’র সিইও হাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সাবেক পরিচালক, মঞ্জরুল হুদা।

অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে রপ্তানিযোগ্য নিরাপদ ফল,শাকসবজি এবং পানের ভ্যালু চেইনের গুরুত্ব তুলে ধরেন বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্র শ্যামপুর, রাজশাহীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সাইয়েদুর রহমান।

বক্তাগণ বলেন, আমাদের ফল ও ফসল উৎপাদনে বিপ্লব ঘটলেও এক জটিল পরিবেশ সমস্যায় বন্দী হয়ে পড়েছি। মাঠ ফসল বা কৃষি খামারে উৎপাদিত পণ্যে মূল্য সংযোজন করা অনেক কঠিন। এ অবস্থা থেকে উত্তরনের জন্য ভ্যালু চেইনের মাধ্যমে বাজারজাত করণে আমরা উৎসাহিত করছি । কৃষি পণ্যের ভ্যালু চেইন উন্নয়ন প্রক্রিয়া আমরা যতো তাড়াতাড়ি  বাস্তবায়ন করতে পারবো ততো তাড়াতাড়ি আমাদের তথা কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়ন করতে পারবো। আমাদের দেশে উৎপাদিত শাক-সবজি ও ফল-মূল নষ্ট হয় সংরক্ষণ ও বাজারজাতকরণে অব্যবস্থাপনার জন্য। ভ্যালু চেইন প্রক্রিয়া অনুসরণ করে এই হার অনেক কমিয়ে আনা সম্ভব।

This post has already been read 352 times!