Sunday 25th of February 2024
Home / তারকা কৃষক / বাঁধাকপি চাষে সফল নলছিটির কৃষক ইদ্রিস

বাঁধাকপি চাষে সফল নলছিটির কৃষক ইদ্রিস

Published at জানুয়ারি ১৭, ২০২৪

ঝালকাঠি সংবাদদাতা: ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার রানা পাশা ইউনিয়নের কৃষক মো. ইদ্রিস হাওলাদার বাঁধাকপি চাষ করে সফল হয়েছেন তিনি উপজেলা কৃষি অফিস থেকে স্মলহোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট (এসএসিপি) প্রকল্পের আওতায় ২০২৩-২৪ অর্থবছরে রবি মৌসুমে উচ্চমূল্যের সবজী হিসেবে বাঁধাকপি প্রদর্শনী পান। সংশ্লিষ্ট উপজেলা কৃষি অফিসের সহায়তায় ও উপ সরকারি কৃষি কর্মকর্তার সার্বক্ষণিক পরামর্শে তিনি আধুনিক পদ্ধতিতে ৫০ শতক জমিতে বাধাকপি চাষ করেন।

ইতিমধ্যেই তিনি তার উৎপাদিত বাঁধাকপি স্থানীয় বাজার ও পার্শ্ববর্তী উপজেলায় প্রায় ২৫ হাজার টাকা বিক্রি করেছেন।এছাড়া  এখনো তার জমিতে যে পরিমাণ বাঁধাকপি আছেন তা থেকে তিনি আরো ২০ হাজার টাকা বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

সরেজমিনে কৃষকের সাথে কথা বলে জানা যায়, তিনি ধানের পাশাপাশি সবজি চাষাবাদে আগ্রহী ছিলেন। তাই যখন কৃষি অফিস থেকে উচ্চ মূল্যের সবজি হিসেবে বাঁধাকপি চাষের জন্য তাকে প্রশিক্ষণ ও প্রদর্শনী দেয়া হয় তখন তিনি তা নিয়ে আধুনিক পদ্ধতিতে সকল নিয়মকানুন মেনে চাষাবাদ করেছেন। তার এই চাষাবাদে সার্বক্ষণিক পরামর্শ ও সহযোগিতা দিয়েছে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তাবৃন্দ।

তিনি প্রতি পিস বাধাকপি ৪০-৫০ টাকায় বিক্রি করছেন। তিনি আরো জানান, নলছিটি উপজেলায় খুব কম সংখ্যক কৃষকই বাঁধাকপি করেন তাই তিনি কিছুটা ভীতু থাকলেও অফিসের সহযোগিতায় ও পরামর্শে লাভ করতে সক্ষম হয়েছেন তাই তিনি খুশী। এজন্য তিনি সংশ্লিষ্ট প্রকল্প ও উপজেলা কৃষি অফিসকে ধন্যবাদ জানান।

এ বিষয়ে কথা বললে উপজেলা কৃষি অফিসার সানজিদা শাওন বলেন, আমরা এই প্রকল্পের আওতায় রানাপাশা ইউনিয়নের প্রগতিশীল কৃষক ইদ্রিস হাওলাদারকে এই বাঁধাকপি বাঁধাকপি প্রদর্শনী দিলে তিনি সফল হয়েছেন এতে আমরা খুবই খুশী। আমরা চাই তার দেখাদেখি আরো কৃষক এই কপি চাষাবাদে আগ্রহী হবে। আমরা এই প্রকল্পকে ধন্যবাদ জানাই ও ইদ্রিস হাওদারের আরো সফলতা কামনা করি।

This post has already been read 552 times!