Saturday 27th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / সিলেট অঞ্চলে ১৫০ জন কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠিত

সিলেট অঞ্চলে ১৫০ জন কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠিত

Published at মার্চ ৯, ২০২৪

মো. জুলফিকার আলী (সিলেট) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট এর বাস্তবায়নে “ফ্লাড রিকন্ট্রাকশন ইমারজেন্সি এসিটেন্স প্রজেক্ট (ফ্রিপ)” এর সহযোগিতায়  কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, খাদিমনগর, সিলেট এর প্রশিক্ষণ হলরুমে (০৯ -১১ মার্চ) অনুষ্ঠিত হচ্ছে। সিলেট অঞ্চলে  ১৫০ জন কৃষি উদ্যোক্তাদের ০৩ দিনব্যাপী ০৩ ব্যাচের উদ্যোক্তা প্রশিক্ষণ  উদ্বোধন করেন -কৃষিবিদ মো.মতিউজ্জামান, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট।

উক্ত প্রশিক্ষণে উদেশ্য হলো- শিক্ষিত ও আধুনিক প্রযুক্তি গ্রহণের আগ্রহী –ফসল চাষী, জৈবসার উৎপাদনকারী, উদ্যান মিশ্র বাগান স্থাপন, কৃষি পন্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণে কৃষি উদ্যোক্তা তৈরি করা এবং সিলেট অঞ্চলের পতিত জমিতে ফসল উৎপাদন বৃদ্ধি করা।

উক্ত প্রশিক্ষণে কৃষিবিদ মোহাম্মদ আনিছুজ্জামান, অতিরিক্ত উপপরিচালক (পিপি), ডিএই, সিলেট এর সঞ্চলনায় ১ম ব্যাচে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর শহিদুল ইসলাম, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট; কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট। কৃষিবিদ বিমল চন্দ্র সোম, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট। ২য় ও ৩য় ব্যাচে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করবেন- কৃষিবিদ ভূঞা এটিএম ওবায়দুল্লাহ, অধ্যক্ষ, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, খাদিমনগর, সিলেট, ড. মোহাম্মদ কাজী মজিবুর রহমান, উপাধ্যক্ষ, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, খাদিমনগর, সিলেট; কৃষিবিদ ড.ফ.ম. মাহবুবুর রহমান,  অতিরিক্ত পরিচালক (প্রকল্প পরিকল্পনা)পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি  উইং , কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঢাকা;  কৃষিবিদ মুহাম্মদ আবদুল হাই , উপপরিচালক (প্রশাসন),কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঢাকা;   ড. মাহমুদুল ইসলাম নজরুল, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, সরেজমিন গবেষণা বিভাগ, সিলেট; , মোহাম্মদ নুরুন-নবী মজুমদার, উর্ধ্বতন  বৈজ্ঞানিক কর্মকর্তা, সুনামগঞ্জ; কৃষিবিদ দীপক কুমার দাস  জেলা প্রশিক্ষণ অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট; অতিরিক্ত উপপরিচালক (উদ্যান ও শস্য) ডিএই, সিলেট  ও মৌলভীবাজার।

কৃষি তথ্য সার্ভিস, সিলেট কর্তৃক মুদ্রণকৃত কৃষি বিষয়ক লিফলেট প্রশিক্ষণে অংশগ্রহণকারী কৃষি উদ্যোক্তাদের মাঝে বিতরণ করা হয় এবং ই- কৃষি বিস্তারে আলোচনা করা হয়।

This post has already been read 725 times!