Sunday 14th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ

পাবনায় কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ

Published at ফেব্রুয়ারি ২৯, ২০২৪

মো. এমদাদুল হক (পাবনা) : পাবনা কৃষি তথ্য সার্ভিস কম্পিউটার ল্যাবে কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি) এর কৃষকদের নিয়ে আধুনিক কৃষি প্রযুক্তি ও আইসিটি বিষয়ক দুই দিনব্যাপী (২৮-২৯ ফেব্রুয়ারি) প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণে জুম মিটিং এর মাধ্যমে সংযুক্ত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সরকার শফি উদ্দিন আহম্মেদ। উক্ত প্রশিক্ষণে পাবনা কৃষি তথ্য সার্ভিসের  সহকারী তথ্য অফিসার কৃষিবিদ মো: খালেদীন আনাম সভাপতিত্ব করেন।

প্রধান অতিথি প্রশিক্ষণে জুমের মাধ্যেমে সংযুক্ত থেকে বলেন, কৃষিকে কৃষকের দোড়গোড়ায় কৃষি তথ্য পৌঁছে দিতে কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র স্থাপন করা হয়েছে। তিনি উপস্থিত প্রত্যেক এআইসিসি প্রতিনিধিদের প্রশিক্ষণ গ্রহণ করে প্রশিক্ষণ লব্ধ জ্ঞান এলাকায় ছড়িয়ে দেওয়ার জন্য অনুরোধ করেন। এছাড়া তিনি কৃষি বিষয়ক যেকোন সমস্যা সমাধানের জন্য কৃষি তথ্য সার্ভিসের কৃষি কল সেন্টারের ১৬১২৩ নম্বরে কল করে স্বল্প মূল্যে তথ্য নেয়ার পরামর্শ প্রদান করেন। এছাড়া ‍উপসহকারি কৃষি কর্মকর্তাদের সহিত সরাসরি যোগাযোগেরও অনুরোধ করেন।

প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন, রাজশাহী ধান গবেষণা ইনষ্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: ফজলুল ইসলাম. ঈশ্বরদী ডাল গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: আলতাফ হোসেন, পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. মো: জামাল উদ্দীন তিনি তার ট্রেনিং সেশন শেষে বেড়া এআইসিসির জন্য বরাদ্দকৃত ডিজিটিাল সাইন বোর্ড এআইসিসির সভাপতি এমআরএম ফিরোজের হাতে তুলে দেন ।

অনুষ্ঠিত প্রশিক্ষণের সভাপতি সহকারী তথ্য অফিসার কৃষিবিদ মো: খালেদীন আনাম প্রশিক্ষণে জানান, বর্তমানে পাবনা অঞ্চলের প্রতিটি উপজেলা একটি করে এআইসিসি রয়েছে। প্রশিক্ষণে বিভিন্ন আইসিটি উপকরণের পরিচিতি, ব্যবহার ও রক্ষণাবেক্ষণ, ই-কৃষি, দৈনন্দিন কৃষিতে সমস্যা ও সমাধানের উপায় কৃষি অ্যাপস ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে। প্রশিক্ষণে আগত প্রশিক্ষক  প্রাণবন্ত পরিবেশে প্রশিক্ষণ প্রদান করেন।

This post has already been read 400 times!