Sunday 21st of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে জলবায়ুসহিষ্ণু বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

বরিশালে জলবায়ুসহিষ্ণু বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

Published at মার্চ ১৮, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে জলবাযু পরিবর্তনের ঝুঁকি এড়াতে কৃষক এবং মৎস্যজীবিদের জন্য করণীয় বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৮ মার্চ) নগরীর খামারবাড়ির কৃষি তথ্য সার্ভিসের সম্মেলন কক্ষে বেসরকারি সংস্থা আভাস, উইনরক ইন্টারন্যাশনাল এবং অগ্রযাত্রা প্রকল্পের যৌথ উদ্যোগে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থ্ানীয় সরকার মন্ত্রণালয়ের উপপরিচালক (উপ-সচিব) গৌতম বাড়ৈ। সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান।

আভাসের প্রজেক্ট ম্যানেজার বায়েজিদ জুয়েলের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা মৎস্য অফিসার রিপন কান্তি ঘোষ, বরিশাল টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ মো. জাকির হোসেন, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মেহেরুন্নাহার মুন্নী, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মো. শামীম চৌধুরী, জনশক্তি ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহকারী পরিচালক সাহাবুদ্দিন আহম্মেদ, পুলিশ সুপার কার্যালয়ের ইন্সপেক্টর মাসুদুজ্জামান, ওয়েলফেয়ার সেন্টারের সহকারী পরিচালক মো. আতিকুল আলম, অ্যাসোসিয়েশন অব ভলানটারী অ্যাকশন ফর সোসাইটির (আভাস) নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল প্রমুখ। অনুষ্ঠানে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং আইনজীবি মিলে ২০ জন অংশগ্রহণ করেন।

এই পাইলট প্রকল্পের অধীনে সারাদেশের ১১ জেলায় কাজ চলমান আছে। বরিশালের আওতাভূক্ত উপজেলাগুলো হলো: হিজলা, মুলাদি, বানারিপাড়া এবং আগৈলঝড়া। অগ্রযাত্রা প্রকল্প ঝুঁকিপূর্ণ অঞ্চলে কৃষক, জেলে ও মৎস্যচাষিদের জলবায়ু সহনশীল কৃষি ও মৎস্যচাষ বিষয়ক কারিগরী ও তথ্যভিত্তিক সহায়তা প্রদান করবে। একই সাথে তাদের জন্য বিকল্প জীবিকার ক্ষেত্র তৈরিতে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় যোগাযোগ প্রতিষ্ঠায় ক্ষুদ্র উদ্যোক্তা নির্মাণে সহযোগিতা করবে। এছাড়া গবেষণা-নির্ভর তথ্য-উপাত্ত নিশ্চিত করার মাধ্যমে ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের প্রভাব সৃষ্ট মানবপাচারের প্রকটতা মোকাবেলা করতে কাজ করে যাবে অগ্রযাত্রা প্রকল্প।

This post has already been read 360 times!