বৃহস্পতিবার , জুলাই ২৫ ২০২৪

বগুড়ায় জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতির ওপর আঞ্চলিক কর্মশালা

মো. গোলাম আরিফ (পাবনা) : বগুড়ায় USAID Gi Feed the Future Bangladesh Policy Link Agricultural Policy Activity প্রোগ্রামের আওতায় দিনব্যাপী Regional Validation Workshop on National Agricultural Mechanization Policy অনুষ্ঠিত হয়েছে। মম ইন পার্ক এন্ড রিসোর্ট, নওদাপাড়া, বগুড়া’র সেমিনার কক্ষে গত ০৮ জুলাই উক্ত কর্মশালার আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন একাডেমী, বগড়া’র অতিরিক্ত মহাপরিচালক আব্দুল্লাহ আল মামুন পিএইচডি।

প্রধান অতিথি বক্তব্যকালে অতিরিক্ত মহাপরিচালক বলেন, বর্তমান সরকার কৃষিকাজে যন্ত্রের ব্যবহার বাড়িয়ে কৃষিকে আধুনিক ও লাভজনক করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কৃষি যান্ত্রিকীকরণকে অত্যন্ত গুরুত্ব দিয়ে বাস্তবায়িত হচ্ছে বিভিন্ন উন্নয়ন প্রকল্প। পাশপাশি কৃষি যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করতে দক্ষ জনবল তৈরিতে মাঠ পর্যায়ে নেয়া হচ্ছে নানা উদ্যোগ।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের আগমনে সেনসর, আইওটি এবং কৃত্রিম বৃদ্ধিমত্তা সক্ষম ডিজিটাল প্রযুক্তি কৃষি উন্নয়নে অনিবার্য। তাই কৃষি যান্ত্রিপাতি ও খুচরা যন্ত্রাংশ আমদানী, ব্যবহার, বিক্রয়, বিক্রয়ত্তোর সেবাপ্রদান, সংশ্লিষ্টদের প্রশিক্ষণসহ সমস্ত কিছু সুনির্দিষ্ট নীতির আলোকে নিয়ে এসে অগ্রসরের প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চল, বগুড়া’র অতিরিক্ত পরিচালক, কৃষিবিদ সরকার শফি উদ্দীন আহমদ। স্বাগত বক্তব্য প্রদান করেন ড. পিয়ার মোহাম্মদ, সরকারী লিয়াজোঁ উপদেষ্টা, পলিসি এক্টিভিটি, ইউএসএইড(অব.অতি.সচিব,ইআরডি)। কর্মশালায় কৃষি যান্ত্রিকীকরণ নীতি সমৃদ্ধিকরণের উপর উপস্থাপনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কনসালটেন্ট এন্ড প্রফেসর মো. মুনজুরুল আলম। উপস্থাপনার উপর ৪ টি গ্রুপে বিভক্ত হয়ে দলগত পর্যালোচনা অনুষ্ঠিত হয়।

পর্যালোচনায় সকল স্টেকহোল্ডারদের সাথে সমন্বয় সাধন, প্রয়োজন অনুযায়ী গবেষণা, কৃষি যান্ত্রিপাতি ও খুচরা যন্ত্রাংশ আমদানী শুল্ক বাড়ানো, স্বল্পসুদে উৎপাদনকারীদের ঋণ প্রদান, দেশীয় করখানায় উৎপাদিত পন্যের গুনগতমান যাচাই ও প্রত্যয়ন প্রদান, সংশ্লিষ্টদের প্রশিক্ষণ প্রদান এবং যান্ত্রিকীকরণে “ওয়ান স্টপ সার্ভিস” নিশ্চিতসহ আঞ্চলিক বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার বিষয় উত্থাপিত হয়।

খালেদা আক্তার, সিনিয়র ম্যানেজার, পলিসি এক্টিভিটি এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মো: ছালেহ উদ্দিন, পরিচালক, ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র ঈশ্বরদী, পাবনা; মো. সাইফুজ্জামান, প্রকল্প পরিচালক, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা; ড. মো. কামাল উদ্দিন সরকার, প্রফেসর, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর। কর্মশালায় কৃষি মন্ত্রণালয়াধীন বগুড়া অঞ্চলের বিভিন্ন দপ্তরের কৃষি কর্মকর্তা, বিজ্ঞানী, প্রকৌশলী, বিশ^বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, বিটাক, মৎস ও প্রাণী সম্পদ অধিদপ্তর, কৃষি যান্ত্রিপাতি ও খুচরা যন্ত্রাংশ উৎপাদনকারী প্রতিষ্ঠান, এনজিও প্রতিনিধি, প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ ৭০ জন উপস্থিত ছিলেন।

This post has already been read 199 times!

Check Also

বারিতে সনাক্তকরণ, অগ্রাধিকার এবং প্রমাণিত প্রযুক্তি নির্বাচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বীজ প্রযুক্তি বিভাগ এর আয়োজনে আজ মঙ্গলবার …