বৃহস্পতিবার , জুলাই ২৫ ২০২৪

গোদাগাড়ীতে ৩ দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

মো. এমদাদুল হক (রাজশাহী) : রাজশাহীর গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা ৮ জুলাই সোমবার দুপুরে গোদাগাড়ী উপজেলা পরিষদ প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। আয়োজিত অনুষ্ঠানে গোদাগাড়ী উপজেলার (ভারপ্রাপ্ত) নির্বাহী অফিসার মো: জাহিদ হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী- ১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, গোদাগাড়ী উপজেলা ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি।

কৃষক সমাবেশে ওমর ফারুক চৌধুরী এমপি বলেন, কৃষি কাজের মাধ্যম দিয়ে বরেন্দ্র অঞ্চলের মানুষ অর্থনৈতিকভাবে সাবলম্বী হচ্ছে। কৃষিতে প্রযুক্তি ব্যবহার করে কৃষি কাজে শিক্ষিত বেকার যুবকের আসছে যারা বেকার আছে তারা বেকার না থেকে স্বাবলম্বী হতে কৃষি কাজে এগিয়ে আসতে হবে। সেই সাথে কৃষি সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের কৃষির সার্বিক উন্নয়নে কাজ করতে অনুরোধ জানান।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মরিয়ম আহমেদ জানান, কৃষিতে সমৃদ্ধ এ উপজেলাতে হাজার হাজার মানুষ কৃষির উপর নির্ভরশীল এখানে আধুনিক কৃষি পর্যায়ক্রমে সম্প্রসারণ হচ্ছে। অধিকতর সম্প্রসারণের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কাজ করছে। এমেলার মাধ্যেমে কৃষি প্রযুক্তি বিস্তার হবে বলে মনে করেন তিনি। এছাড়াও উপজেলার বিভিন্ন কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন।

এছাড়াও উক্ত আয়োজিত অনুষ্ঠানে ২ হাজার ২শত জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে ২০২৩-২৪ অর্থবছরে খরিপ ২ এবং ২০২৪-২৫ মৌসুমের রোপা আমন ধানের উফশী জাতের আবাদ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়। অতিথিগণ মেলায় প্রদর্শিত বিভিন্ন কৃষি প্রযুক্তি এবং স্টল পরিদর্শন করেন। অনুষ্ঠান টি সঞ্চালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোমেনুল ইসলাম।

This post has already been read 20586 times!

Check Also

বারিতে সনাক্তকরণ, অগ্রাধিকার এবং প্রমাণিত প্রযুক্তি নির্বাচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বীজ প্রযুক্তি বিভাগ এর আয়োজনে আজ মঙ্গলবার …