বৃহস্পতিবার , জুলাই ২৫ ২০২৪

নেচার ফটো কনটেস্ট ২০২৪ শুরু

দেশের জনসংখ্যা বাড়ছে জ্যামিতিক হারে, তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে পরিবেশ বিপর্যয়। দেশকে এই বিপর্যয়ের হাত থেকে বাঁচাতে চাইলে দরকার প্রচুর পরিমানে বৃক্ষরোপন। এই লক্ষ্যে উদ্ভুদ্ধ হয়ে ‘মিশন গ্রিন বাংলাদেশ’ এবং ভ্রমণ ও পরিবেশ বিষয়ক জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটর ‘গো উইথ আশরাফুল আলম’ আয়োজন করেছে নেচার ফটো কনটেস্ট ২০২৪।

গাছ লাগানোর সময়ে একটি ফটো তুলে সেটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে #MissionGreenBangladesh এবং  #GowithAshrafulAlam হ্যাশট্যাগ লিখে পোস্ট করলেই দশজন পাবেন শ্রীমঙ্গলে দিনব্যাপী নেচার ট্রিপ ও ৫০ জন পাবেন আকর্ষনীয় পোলো শার্ট। গাছ লাগানো এবং প্রতিযোগিতার বিষয়ে বিষয়ে জানতে চাইলে মিশন গ্রিন বাংলাদেশের আহ্বায়ক আহসান রনি জানান, গাছ ঘরে (ইন্ডোর), বারান্দা, ছাদ, বাড়ির বাহিরে কিংবা যেকোন যায়গায় গাছ লাগানো যাবে। তিনি আরও বলেন প্রতিটি পোস্টে ১ টি ফটো দেয়া যাবে। তবে অনেকগুলো গাছ লাগানো হলে গাছপ্রতি আলাদা আলাদা পোস্ট দেয়া যাবে। কমেন্ট ও রিয়েক্টের ভিত্তিতে সেরা বিজয়ী নির্বাচন করা হবে। ইচ্ছামত বন্ধুদের ট্যাগ/ম্যানশন করা যাবে এবং সেটাও কমেন্ট হিসেবে বিবেচিত হবে।

গো উইথ আশরাফুল আলম প্ল্যাটফর্মের কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল আলম বলেন ‘বৃক্ষরোপনের অনেক উপকারিতা আছে এবং এইজন্যই বিপন্ন পরিবেশকে ঠিক করতেই আমরা এই ধরনের উদ্যোগ নিয়েছি। মূলত এই ধরনের ছোট ছোট কাজ আমাদের নিজেদেরই জন্যই করা উচিৎ কেননা আমরা প্রকৃতি থেকে যে বিপুল পরিমান অক্সিজেন নেই সেটা কিন্তু বিনামূলতে নিয়ে থাকি। বেঁচে থাকার দায় মেটানোর জন্য হলেও আমাদের নিজেদের অক্সিজেনের যোগান নিজেদেরই দেয়া উচিৎ’।

প্রসঙ্গত, একটি গাছ গড়ে পঞ্চাশ বছরে যে উপাদান ও সেবা দিয়ে থাকে তার আর্থিকমূল্য বিবেচনা করলে গিয়ে দাঁড়াবে প্রায় চল্লিশ লাখ টাকার অংকে। একটি গাছ এক বছরে দশটি এসি’র সমপরিমাণ শীতলতা দেয়, ৭৫০ গ্যালন বৃষ্টির পানি শোষণ করে, ৬০ পাউন্ড ক্ষতিকর গ্যাস বাতাস থেকে শুষে নেয়। এক হেক্টর সবুজ ভূমির উদ্ভিদ সালোকসংশ্লেষণ চলাকালে প্রতিদিন গড়ে প্রায় নয়শ কেজি কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে এবং ৬৫০ কেজি বিশুদ্ধ অক্সিজেন প্রকৃতিতে ছেড়ে দেয়। এছাড়াও বৃক্ষরাজি আবহাওয়ার তাপমাত্রা হ্রাস করে, বাতাসে আর্দ্রতা বাড়ায় ও ভূমিক্ষয় রোধ করে। তাই পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনো বিকল্প নেই।

উল্লেখ্য, প্রতিযোগিতাটি যৌথভাবে আয়োজন করেছে মিশন গ্রিন বাংলাদেশ ও কনটেন্ট ক্রিয়েটর ‘গো উইথ আশরাফুল আলম’, অংশগ্রহনেরর শেষ সময় ৩১ জুলাই, ২০২৪ রাত ১১:৫৯ পর্যন্ত।

This post has already been read 3840 times!

Check Also

বারিতে “প্রোগ্রামভিত্তিক গবেষণা কার্যক্রম গ্রহণ” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর গবেষণা উইং এর আয়োজনে (১০ জুলাই) ইনস্টিটিউটের …