বরিশালে ই.কৃষি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন বিন রফিক (বরিশাল): বরিশালে কৃষি প্রযুক্তি বিস্তারে ই.কৃষি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ (১০ মার্চ) নগরীর খামারবাড়িতে কৃষি তথ্য সার্ভিসের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।  এ উপলক্ষ্যে এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মুরাদুল হাসান। সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মো. রেজাউল হাসান এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক। অনুষ্ঠানে বরিশাল বিভাগের বিভিন্ন উপজেলায় স্থাপিত কৃষি তথ্য যোগাযোগ কেন্দ্রের ৩০ জন সদস্য অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি বলেন, যেহেতু আবহাওয়ার ওপর নির্ভর করে চাষাবাদ করতে হয়। তাই ঝড়, বৃষ্টি, খরা হবে কী হবে না, কিংবা কৃষির যেকোনো প্রযুক্তিগত তথ্য আমাদের জানা খুবই জরুরি। আর এসব তথ্য এখন অ্যাপসের মাধ্যমে পাওয়া সম্ভব। তাইতো কৃষি এখন কৃষকের হাতের মুঠোয়।

দিনব্যাপি এই প্রশিক্ষণে কৃষির আধুনিক প্রযুক্তিগুলো ই.কৃষির মাধ্যমে কীভাবে মাঠপর্যায়ে ছড়িয়ে দেয়া যায় সে বিষয়ে প্রশিক্ষণার্থীদের হাতে-কলমে শেখানো হয়।

This post has already been read 731 times!

Check Also

বারিতে সনাক্তকরণ, অগ্রাধিকার এবং প্রমাণিত প্রযুক্তি নির্বাচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বীজ প্রযুক্তি বিভাগ এর আয়োজনে আজ মঙ্গলবার …