বরিশালে ফল ও সবজির সংগ্রহোত্তর ব্যবস্থাপনা বিষয়ক কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের রহমতপুরে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের হলরুমে ফল ও সবজির সংগ্রহোত্তর ব্যবস্থাপনা বিষয়ক কর্মকর্তাদের দুইদিনের প্রশিক্ষণ বুধবার (৩ এপ্রিল) শুরু হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণ উদ্বোধন করেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পোস্ট হারভেস্ট টেকনোলজির ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা। বিশেষ অতিথি ছিলেন ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার এবং ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শাহনাজ পারভীন। প্রশিক্ষণে টমেটো এবং আমড়া কীভাবে প্রক্রিয়াজাত করা যায়, তা হাতে-কলমে শেখানো হয়। এতে কৃষি বিজ্ঞানী এবং কৃষি কর্মকর্তা মিলে ৩০ জন অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি বলেন, আমাদের দেশে বিভিন্ন কারণে ২০-৩০ ভাগ ফল ও সবজি নষ্ট হয়ে যায়। এ থেকে উত্তোরণের জন্য প্রক্রিয়াজাতকরণ ছাড়া কোনো বিকল্প নাই। তাই ফল ও সবজি দিয়ে জ্যাম, জেলি, ক্যাচাপ, ক্যান্ডি এসব তৈরি করলে ফল ও সবজির অপচয় রোধ হবে। পাশাপাশি কৃষকরা অধিক লাভবান হবেন।

This post has already been read 972 times!

Check Also

বারিতে সনাক্তকরণ, অগ্রাধিকার এবং প্রমাণিত প্রযুক্তি নির্বাচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বীজ প্রযুক্তি বিভাগ এর আয়োজনে আজ মঙ্গলবার …