Sunday 5th of May 2024
Home / আঞ্চলিক কৃষি / সিলেটে ডিএই ও সূচনার পরামর্শ সভা অনুষ্ঠিত

সিলেটে ডিএই ও সূচনার পরামর্শ সভা অনুষ্ঠিত

Published at জুলাই ১৭, ২০২৩

মো. জুলফিকার আলী (সিলেট) : সিলেটে ডিএই ও সূচনার পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি সংস্থা সূচনার আয়োজনে সোমবার (১৫ জুলাই) সিলেটের হোটেল মেট্রো ইন্টারন্যাশনাল এর কনফারেন্স রুমে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

সূচনা কর্মসূচী প্রধান (সিলেট) শেখ শহিদ রহমান সংস্থা সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. মোশাররফ হোসেন খান -এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস।

প্রধান অতিথি বলেন, শারিরীক পুষ্টি ও স্বাস্থ্য বিষয়ে সকলকে চিন্তার পরিবর্তন করতে হবে, জমির পাশাপাশি ভাসমান বেডে ও ঝুলন্ত ব্যাগে সবজি উৎপাদন বাড়াতে হবে, কোন জায়গা খালি রাখা যাবে না। পুষ্টিবাগান বেশি করে স্থাপনের মাধ্যমে নিজেদের পুষ্টি চাহিদা মিটানোর পাশাপাশিকর্মসংস্থান তৈরি করতে হবে। সরকারি ও বেসরকারী সংস্থা সম্মিলিতভাবে কাজ করার মাধ্যমে মেধা বিকাশের জন্য নিজেদের পুষ্টি বাগান থেকেই পুষ্টির চাহিদা মেটানো সম্ভব।

ডিএই মহাপরিচালক বলেন, ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিনত করতে কৃষির কোনো বিকল্প নেই। উপস্থিত কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে কৃষি বিভাগের মাঠ পর্যায়ের স্থান-কালভেদে যেসব কার্যক্রমের অগ্রগতি নিজস্ব ওয়েবসাইড, সামাজিক যোগাযোগ মাধ্যম- ফেসবুক গ্রুপ, হোয়াট্সঅ্যাপ গ্রুপের মাধ্যমে ব্যাপক প্রচার করতে হবে।

সভার সভাপতি কৃষিবিদ মো.মোশাররফ হোসেন খান বলেন- সিলেট অঞ্চলে সূচনার কার্যক্রম সম্পর্কে স্পষ্ট ধারণা অর্জনের মাধ্যমে পরবর্তিতে কৃষকের দোড়গোরায় ডিএই ও বারটার এর ন্যায় পুষ্টি নিরাপত্তা নিশ্চত করতে জিও এবং এনজিও একত্রে কাজ করা প্রয়োজন। সূচনার উপকারভোগী কৃষক যেন অন্য কোন সংস্থার উপকারভোগীর কৃষক না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আলোচনা সভার মাধ্যমে উপস্থিত সকলেই উপকৃত হবেন এই আশা ব্যক্ত করেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডিএই পরিচালক (পরিকল্পনা, বাস্তবায়ন ও আইসিটি উইং) কৃষিবিদ মো. রেজাউল করিম। অন্যান্যেল মধ্যে বক্তব্য রাখেন- ভূঞা এটিএম ওবায়দুল্লাহ, অধ্যক্ষ, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, খাদিমনগর, সিলেট; কৃষিবিদ মোহাম্মদ কাজী মুজিবুর রহমান, উপপরিচালক, অতিরিক্ত পরিচালকের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট; কৃষিবিদ মো. সামছুদ্দিন আহমেদ, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৌলভীবাজার।

অনুষ্ঠানের পূর্বে ডিএই মহাপরিচালক সিলেটের জৈন্তাপুর উপজেলার আসামপাড়া গুচ্ছগ্রামে সূচনা প্রকল্পের মাধ্যমে অনাবাদি জমিতে পুষ্টিবাগান ও আশ্রয়ন প্রকল্পের পুষ্টিবাগান পরিদর্শন এবং মতবিনিময় করেন।

উক্ত কর্মমালায় কৃষি মন্ত্রণালয়ের অধীনে সিলেট অঞ্চলের ডিএই, কৃষি তথ্য সার্ভিস ও সূচনার কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

This post has already been read 937 times!