Friday 26th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় সমলয়ে চাষাবাদ ও ধানের চারা রোপন -এর উদ্বোধন

পাবনায় সমলয়ে চাষাবাদ ও ধানের চারা রোপন -এর উদ্বোধন

Published at জানুয়ারি ১৭, ২০২২

আশিষ তরফদার (পাবনা) : পাবনা‘র সদর উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে রবি/ ২০২১-২০২২ অর্থবছরে কৃষি প্রণোদনা কর্মসূচীর  আওতায় বোরো হাইব্রিড  (টেস্ট গোল্ড) জাতের  “সমলয়ে চাষাবাদ” এর ধানের চারা রোপনের উদ্বোধন সোমবার (১৭ জানুয়ারি) মনোহরপুর মাঠে  অনুষ্ঠিত হয়।

সদর উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আক্তার রেইনা এর সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা-৫ আসনের জাতীয় সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা‘র উপপরিচালক কৃষিবিদ মো. মিজানুর রহমান, পাবনা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোশাররফ হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. শাওয়াল বিশ্বাস ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামসুন নাহার রেখা। আরো উপস্থিত ছিলেন পাবনাস্থ কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. হাসান রশিদ হোসাইনী, সদর উপজেলার কৃষক লীগের সা. সম্পাদক মাজাহারুল ইসলাম (মুন্নু), মালিগাছা ইউনিয়নের নব নির্বাচিত চেয়ারম্যান সৈয়দ মুন্তাজ আলী, কৃষি তথ্য সার্ভিসের সহকারী তথ্য অফিসার জনাব তুষার কুমার সাহা প্রমূখ ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. হাসান রশিদ হোসাইনী স্বাগত বক্তব্যে বলেন, কৃষকের উন্নয়নের জন্য সরকার কৃষি প্রণোদনা সহায়তার আওতায় কৃষি যন্ত্র বিতরণ, সুলভ মূল্যে কৃষি উপকরণ প্রদানসহ নানাবিধ সুবিধা প্রদান করে যাচ্ছে।  ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ১বিঘা জমি চারা রোপন করতে সময় লাগে ১ ঘণ্টা এবং খরচ হয় মাত্র ৪০০ টাকা। যেখানে শ্রমিক দিয়ে রোপন করলে খরচ হয় ১৫০০-২০০০ টাকা। তাই ট্রান্সপ্লান্টারে রোপন করলে শ্রম, সময় ও অর্থ কম লাগে বা সাশ্রয় হয় বিধায়  উপস্থিত কৃষকগণকে এ ভাবে সমলয় ভিত্তিতে চাষাবদ করার অনুরোধ জানান।

বিশেষ অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা‘র উপ পরিচালক কৃষিবিদ মো. মিজানুর রহমান তার বক্তব্যে বলেন, বর্তমান কৃষ বান্ধব সরকার কৃষকদের  করোনা দূর্যোগ ও শ্রমিক সংকটের কারণে রবি মৌসুমে ব্লক প্রদর্শনীর মাধ্যমে কৃষকদের  মাঝে হাইব্রিড জাতের বোরো ধান উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে সমলয়ে ভিত্তিতে চাষাবাদের কার্যক্রম গ্রহণ করেছেন। মানুষ বাড়লেও বাড়ছে না জমি, তাই স্বল্প জমিতে অধিক ধান উৎপাদন করে নিরাপদ ও পুষ্টি খাদ্য চাহিদা পূরণ করতে হবে। তিনি আরও বলেন রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে এক সাথে প্রদর্শনী ব্লকের কৃষকদের যেমন সময় সাশ্রয় হবে অন্যদিকে কৃষকের উৎপাদন খরচও কম হবে এবং কৃষকরা  লাভবান হবেন। তাছাড়া বর্তমান সরকারের সময়োচিত পদক্ষেপের জন্য কৃষকগন চাষাবাদে অনুপ্রানিত হচ্ছে বলে তিনি অভিমত ব্যাক্ত করেন ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তাসহ প্রায়  শতাধিক কৃষক/কৃষাণী। অনুষ্ঠানে উপস্থিত কৃষকগন  সমলয়ের ভিত্তিতে চাষাবদ করার আগ্রহ প্রকাশ করেন।

This post has already been read 2129 times!