Sunday 25th of February 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালের বাবুগঞ্জে বিনা সরিষা-১১’র মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালের বাবুগঞ্জে বিনা সরিষা-১১’র মাঠ দিবস অনুষ্ঠিত

Published at ফেব্রুয়ারি ১১, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাবুগঞ্জে বিনাসরিষা-১১’র চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১১ ফেব্রুয়ারি) উপজেলার রাকুদিয়ায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সিদ্দিকুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক  মো. শওকত ওসমান, তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. রফিকুল ইসলাম এবং ডিএইর উপপরিচালক মো. মুরাদুল হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুন।

বিনা উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মো. মামুনুর রহমান,  কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, কৃষক মো. সিরাজুল ইসলাম প্রমুখ। মাঠ দিবসে শতাধিক কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, দেশে ভোজ্যতেলের অভাব। তাই বিদেশ হতে আমদানী করতে হয়। এতে প্রচুর অর্থের প্রয়োজন পড়ে । অথচ সরিষার আবাদ বাড়িয়ে তেলের চাহিদার অনেকাংশেই পূরণ করা সম্ভব। সেই সাথে বৈদেশিক মুদ্রার সাশ্রয় করা যায়। এ লক্ষ্যে দক্ষিণাঞ্চলে স্বল্পকালিন আমনের জাত ব্যবহার করে পরবর্তীতে অন্যান্য তেল ফসলের পাশাপাশি বিনা সরিষা-১১ চাষ করা যায়। এরপর বোরো আবাদের সুযোগ নেয়া যেতে পারে । এর মাধ্যমে এই অঞ্চলের শস্যনিবিড়তা বাড়বে। কৃষকের জীবনমানের হবে উন্নয়ন।

This post has already been read 400 times!