Friday 26th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / খুলনার জিকেবিএসপি প্রকল্পের আওতায় তরমুজ চাষীদের সেচ সুবিধা প্রদান 

খুলনার জিকেবিএসপি প্রকল্পের আওতায় তরমুজ চাষীদের সেচ সুবিধা প্রদান 

Published at এপ্রিল ১৩, ২০২১

খুলনার জিকেবিএসপি প্রকল্পের আওতায় তরমুজ চাষীদের সেচ সুবিধা প্রদান 

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : খুলনার বটিয়াঘাটায় তরমুজ চাষে সেচ সংকটের কারণে ক্ষেতের তরমুজ চাষে বিঘ্ন ঘটায় চাষিরা পড়ে বিপাকে। চাষিদের এই পানি সংকটে এগিয়ে এসেছে এসআরডিঅই (অঙ্গ)র গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্প। প্রকল্পের সহয়াতায় গভীর নলকূপ স্থাপন করে পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। প্রায় লক্ষাধিক টাকা ব্যয়ে এই গভীর নলকূপদুটি স্থাপন করায় তরমুজ চাষীদের মুখে ফুটেছে হাসি। স্থানীয় শতাধিক কৃষক এই নলকূপ থেকে পানি নিচ্ছে। পানি পেয়ে তরমুজ চাষীরা  বেজায় খুশি। এতে কৃষকদের ফসল রক্ষা পাবে। কৃষকদের পানির একমাত্র উৎস ভরাখালী খালটি সম্পূর্ণভাবে শুকিয়ে যায়। ফলে তারা তাদের ফসল রক্ষায় দিশেহারা হয়ে পড়েন। গভীর নলকূপটি উদ্বোধন করেন গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের পরিচালক সচীন্দ্রনাথ বিশ্বাস।

 

খুলনার ডুমুরিয়া উপজেলার স্থানীয়রা বলছেন, এবারই সর্বপ্রথম বেশি পরিমাণে তরমুজ চাষ করা হয়েছে এ উপজেলায়। কৃষকেরা বলছেন, এবার তরমুজ চাষ লাভজনক হওয়ায় তাদের মধ্যে আগ্রহ বেড়েছে। তাই তারা প্রতিবছরই তরমুজের চাষ করবেন বলে আশা রাখেন।

 

এ সময় বটিয়াঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম, লবণাক্ততা ব্যবস্থাপনা ও গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা অমরেন্দ্রনাথ বিশ্বাস, জিকেবিএসপি প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা শামসুর নাহারসহ, এলাকার কৃষক ও কৃষানী উপস্থিত ছিলেন।

 

This post has already been read 2772 times!