Monday 29th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / নওগাঁর মহাদেবপুরে শ্রমিক সংকট নিরসনে কম্বাইন্ড হারভেস্টর বিতরণ

নওগাঁর মহাদেবপুরে শ্রমিক সংকট নিরসনে কম্বাইন্ড হারভেস্টর বিতরণ

Published at এপ্রিল ২৬, ২০২০

কম্বাইন্ড হারভেস্টর মেশিন বিতরণ করছেন নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের সংসদ সদস্য মো. ছলিম উদ্দিন তরফদার।

মো. দেলোয়ার হোসেন (রাজশাহী) : নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে কারণে খাদ্যভান্ডার খ্যাত নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলায় বোরো ধান কর্তনের শ্রমিক সংকট নিরসনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে গত ২১ এপ্রিল মহাদেবপুর উপজেলা পরিষদ চত্ত্বরে ৬ জন কৃষকের মাঝে ৬টি কম্বাইন্ড হারভেস্টর মেশিন বিতরণের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের সংসদ সদস্য হারভেস্টর মো. ছলিম উদ্দিন তরফদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কম্বাইন্ড হারভেস্টর মেশিন বিতরণের উদ্বোধন করেন। এতে বিশেষে অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হারভেস্টর মো. আহসান হাবিব ভোদা, ভাইস চেয়ারম্যান হারভেস্টর অনুকুল চন্দ্র সাহা ও মহাদেরপুর প্রেস ক্লাবের সভাপতি হারভেস্টর গৌতম মহন্ত। অনুষ্ঠানে সভাপত্বিত করেন উপজেলা নির্বাহী অফিসার হারভেস্টর মো. মিজানুর রহমান।

শুরুতেই স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হারভেস্টর অরুন চন্দ্র সাহা বলেন, দীর্ঘায়িত হচ্ছে বর্তমান করোনা পরিস্থিতি। তাই বোরো ধান কাটার সময় শ্রমিকদের পক্ষে সামাজিক দুরত্ব বজায় রাখা সম্ভব হবে না। ফলে অনেক ক্ষেত্রেই করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি বেড়ে যেতে পারে এবং বিভিন্ন জেলা ও উপজেলা লকডাউন থাকায় শ্রমিকরা মহাদেবপুরে আসতে না পারায় শ্রমিক সংকটের সম্ভাবনা রয়েছে। আর তাই বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষকের ধান উৎপাদন খরচ সাশ্রয়ের জন্য ২৮ লাখ টাকা মুল্যের কম্বাইন্ড হারভেস্টর মেশিন ৫০% ভুর্তকিতে কৃষকের মাঝে বিতরণ করছেন।

তিনি আরো বলেন, কম্বাইন্ড হারভেস্টর মেশিনের সাহায্যে ঘন্টায় এক একর জমির ধান কর্তন করা সম্ভব। এতে কৃষকদের শ্রমিকের জন্য অপেক্ষা করতে হবে না, ক্ষেতের ধান নষ্ট হবে না এবং তিন ভাগের এক ভাগ খরচ করে ধান কাটতে পারবে। তাই তিনি উপজেলার সকল কৃষককে কম্বাইন্ড হারভেস্টর মেশিন প্রাপ্ত কৃষকের সংগে যোগাযোগের মাধ্যমে হারভেস্টর মেশিনের সাহায্যে কম খরচে ধান কর্তন করার অনুরোধ জানান।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, নভেল করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারি কারণে বাংলাদেশসহ সারা বিশ্ব এখন লকডাউনে রয়েছে। তাই দেশের শ্রমিক এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারছেনা। এই সংকটের সময় কৃষকদের আশার আলো দেখিয়ে কম্বাইন্ড হারভেস্টর মেশিনের সাহায্যে এক সংগে সাড়ে তিন হেক্টর জমির ধান কাটা, মাড়াই ও ঝাড়াই করতে দেড়শত শ্রমিক এবং প্রায় ৫০ হাজার টাকা সাশ্রয় করা সম্ভব। তাই এই পরিস্থিতি মোকাবেলায় বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষকের উৎপাদন লাঘবের জন্য ৫০% ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টর মেশিন কৃষকের মাঝে বিতরণ করে চলেছে। আর সরকারও কৃষিকে যান্তিকীকরণের দিকে এগিয়ে চলেছে। যার অংশ হিসেবে এই ৫০ % ভর্তুকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টর মেশিন বিতরণ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকার ক্ষমতা গ্রহনের শুরু থেকেই কৃষকের কল্যানে কাজ করে যাচ্ছে। যার ফলে কৃষি সেক্টরে অভুতপুর্ব সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে। দেশের মানুষকে আর অনাহারে দিন কাটাতে হয়না। দেশের মানুষকে আর বিদ্যুৎ  ও সারের জন্য জীবন দিতে হয় না। দেশের মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে। তাই কম্বাইন্ড হারভেস্টর মেশিনের সাহায্যে ধান কর্তনের মাধ্যমে উৎপাদন খরচ সাশ্রয় করে অধিক লাভবান হওয়া সম্ভব। তিনি উপজেলার সকল কৃষককে কম্বাইন্ড হারভেস্টর মেশিনের সাহায্যে ধান কর্তনের আহবান জানান।

অনুষ্ঠানে কৃষি যন্ত্রপাতি বাস্তবায়ন ও মনিটরিং সেল এর তত্ত্বাবধানে ২০১৯-২০২০ অর্থ বছরের উন্নয়ন সহায়তার আওতায় ৬ জন কৃষককে ৬ টি কম্বাইন্ড হারভেস্টর বিতরণ করা হয়। উপজেলার বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, কৃষকসহ  প্রায় ৪০ জন উপস্থিত ছিলেন। নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হতে রক্ষায় সামাজিক দুরত্ব বজায় রাখা হয়। সমুগ্র অনুষ্ঠান সঞ্চালন করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. তৌফিক আল জুবায়ের।

This post has already been read 1469 times!