Sunday 28th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / নওগাঁর ধামইরহাট উপজেলায় ধান কাটার কম্বাইন্ড হারভেস্টর বিতরণ

নওগাঁর ধামইরহাট উপজেলায় ধান কাটার কম্বাইন্ড হারভেস্টর বিতরণ

Published at এপ্রিল ২৬, ২০২০

পাবনা সংবাদদাতা: গত ২২এপ্রিলনওগাঁ জেলার ধামইরহাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কম্বাইন্ড হারভেষ্টর বিতরণের উদ্বোধনী অনুষ্ঠান উপজেলা পরিষদ চত্ত্বরে অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকিত করেন ৪৭ নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের সাংসদ, সাবেক হুইপ এবং বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি আলহাজ্ব মো. শহীদুজ্জামান সরকার, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আজাহার আলী। অনুষ্ঠানে সভাপত্বিত করেন উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায়।

শুরুতেই স্বাগত বক্তব্য উপস্থাপন করেন ধামইরহাট উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: সেলিম রেজা। তিনি বলেন, কৃষিকে যান্তিকীকরণ করার লক্ষ্যে বর্তমান কৃষি বান্ধব সরকার কাজ করে যাচ্ছে। এই যান্তিকীকরণের অংশ হিসেবে কৃষকদের মাঝে ৫০% ভর্তুকি মুল্যে কম্বাইন্ড হারভেষ্টর বিতরণ করছে। প্রতিটি কম্বাইন্ড হারভেষ্টর বাজার মুল্য ২৮ লক্ষ টাকা। আর ভর্তুকি মুল্যে ১৪ লক্ষ টাকায় কৃষকের মাঝে বিতরণ করা হচ্ছে। কম্বাইন্ড হারেভেষ্টর মেশিনের সাহায্যে এক সংগে সাড়ে তিন হেক্টর জমির ধান কাটা, মাড়াই ও ঝাড়াই করতে দেড়শত শ্রমিক এবং প্রায় ৫০ হাজার টাকা সাশ্রয় করা সম্ভব। যেখানে কম্বাইন্ড হারভেষ্টর দ্বারা ঘন্টায় এক একর ধান কর্তন সম্ভব। নভেল করোনা ভাইরাসের কারনে দেশে সর্বত্র লকডাউন চলায় শ্রমিক সংকটাবস্থা বিরাজ করছে। তাই সকলকে কম্বাইন্ড হারভেষ্টর দিয়ে ধান কর্তনের অনুরোধ জানান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বিশ্ব ব্যাপি নভেল করোনা ভাইরাসের বৈশি^ক মহামারি কারনে বাংলাদেশসহ সারা বিশ্ব এখন ভীত ও অতংকিত। তাই সারা দেশে এখন লকডাউন অবস্থা বিরাজ করছে। তাই দেশের শ্রমিক এক জেলা থেকে অন্য জেলায় যেতে পাছেনা। এই সংকটের সময় কৃষকদের আশার আলো দেখিয়ে যাচ্ছে কম্বাইন্ড হারভেষ্টর। যে মেশিনের সাহায্যে এক সংগে সাড়ে তিন হেক্টর জমির ধান কাটা, মাড়াই ও ঝাড়াই করতে দেড়শত শ্রমিক এবং প্রায় ৫০ হাজার টাকা সাশ্রয় করা সম্ভব। তিনি আরো বলেন, বর্তমান সরকার কৃষি তথা কৃষকের উন্নয়নে কাজ করে যাচ্ছে। তাই সরকার কৃষকের উন্নয়নে ডিএপি সারের মুল্য কমানোসহ অন্যান্য সারসহ ডিজেলের মুল্য কৃষকের ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে। এ সকল সুষ্ঠ পরিকল্পনা গ্রহনের মাধ্যমে রুপকল্প ২০২১ বাস্তবায়নে করে ২০৪১ সালের আগেই উন্নত দেশে রুপান্তর হওয়ার আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, বাংলাদেশ কৃষি নির্ভরশীল দেশ তাই সকলকে কৃষির উন্নয়নে এগিয়ে আসতে হবে। আর সরকারও কৃষিকে যান্তিকীকরণের দিকে এগিয়ে চলেছে। যার অংশ হিসেবে এই ৫০ % ভর্তুকি মুল্যে কম্বাইন্ড হারভেষ্টর বিতরণ করা হচ্ছে। তিনি সকলকে উন্নয়নে শরিক হওয়ার মাধ্যমে নিষ্ঠার সংগে কাজ করা আহবান জানান।

অনুষ্ঠানে কৃষি যন্ত্রপাতি বাস্তবায়ন ও মনিটরিং সেল এর তত্ত্বাবধানে ২০১৯-২০২০ অর্থ বছরের উন্নয়ন সহায়তার আওতায় ৪টি বড় এবং ১টি ছোট কম্বাইন্ড হারভেষ্টর ৫জন কৃষকের মাঝে বিতরণ করা হয়। উপজেলার বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, কৃষকসহ প্রায় ৩০ জন উপস্থিত ছিলেন। নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হতে রক্ষায় সামাজিক দুরত্ব বজায় রাখা হয়। সমুগ্র অনুষ্ঠান সঞ্চালন করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো: আসাদুজ্জামান।

This post has already been read 1582 times!