Friday 26th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / কৃষি হচ্ছে ফার্মিং সিস্টেম -কৃষিবিদ মো. সামছুল আলম

কৃষি হচ্ছে ফার্মিং সিস্টেম -কৃষিবিদ মো. সামছুল আলম

Published at নভেম্বর ২৪, ২০২০

আশিষ তরফদার (পাবনা) : আমাদের দেশ কৃষি প্রধান দেশ। কৃষিই হচ্ছে কৃষ্টি। কৃষির কৃষ্টি কালচার বলতে শুধু কৃষিকেই বুঝে থাকি। আসলে এটা ঠিক নয়, কৃষি হচ্ছে ফার্মিং সিস্টেম। বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ুর প্রভাবে কৃষি কাজ প্রায়শ্চই বিড়ম্বনায় পরে থাকি। এ বিড়ম্বনার মাঝে জলবায়ুর প্রতিকুলতার মধ্যে সতর্কতা ও সচেতনায় আমাদের প্রতিযোগিতা করে কৃষিকাজগুলো কে এগিয়ে নিতে হয়। এজন্য এ ধরনের প্রশিক্ষণের প্রয়োজন হয়ে থাকে । কাজেই এ ধরনের প্রশিক্ষণের কোন বিকল্প নেই।

পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় “কৃষি আবহাওয়া তথ্য সেবা” বিষয়ক ০৩ দিনের (২৩-২৫ নভেম্বর)  প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো.আব্দুল কাদের এসব কথা বলেন। প্রশিক্ষণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক কৃষিবিদ মো. সামছুল আলম।

প্রশিক্ষণের মূল বিষয় ছিল কৃষি আবহাওয়া তথ্য পোর্টাল পরিচিতি,কৃষি আবহাওয়া সম্পর্কিত যন্ত্রপাতি পরিচিতি ও উপযুক্ত ব্যবহার, আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাসের ধরণ এবং কৃষিতে এর প্রয়োগ, আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাস সম্পর্কিত ব্যবহার, আবহাওয়া/ জলবায়ুর প্রতি গবাদি পশু ও হাঁস-মুরগীর সংবেদনশীলতা, আবহাওয়া/ জলবায়ুর প্রতি মৎস্যের সংবেদনশীলতা, রেইন গেজ, ডিসপ্লে বোর্ড ও কিওস্ক ব্যবহার সর্ম্পকে প্রশিক্ষণ প্রদান করা হয়।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন, পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ আব্দুল কাদের, একই দপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মো. লোকমান হোসেন, অতি: উপ পরিচালক কৃষিবিদ মো: সামছুল আলম, জেলা প্রানি সম্পদ অফিসার ডা. মোঃ আল মামুন হোসেন, জেলা মৎস্য অফিসার মোঃ আঃ রউফ, পাবনা কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার, পাবনা ডিএই কৃষি প্রকৌশলী কৃষিবিদ মাসহুরা মল্লিক।

উক্ত প্রশিক্ষণে জেলার বিভিন্ন উপজেলার ৩০(ত্রিশ) জন উপসহকারী কৃষি কর্মকর্তা অংশ গ্রহন করেন। প্রশিক্ষণে রেজিষ্ট্রেশন ও সার্বিক সহযোগিতা করেন মো: আজমত আলী।

This post has already been read 1306 times!