Tuesday 19th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / কৃষি শ্রমিক সংকট সমাধানে মেহেরপুর সদরে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কৃষি শ্রমিক সংকট সমাধানে মেহেরপুর সদরে কৃষি যন্ত্রপাতি বিতরণ

Published at এপ্রিল ২৯, ২০২০

মো . জুলফিকার আলী (পাবনা) : মেহেরপুর  সদর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উদ্যেগে মেহেরপুর সদর উপজেলায় চত্ত্বরে কৃষি মন্ত্রণালয়ের অধীনে ২০১৯-২০২০ অর্থ বছরের পরিচালন বাজেটের আওতায় ভর্তুকি মূল্যে কৃষি  যন্ত্রপাতি (কম্বাইন্ড হারভেস্ট ও রিপার) বিতরণ গত ২৭ এপ্রিল অনুষ্টিত হয়। উক্ত বিতরণ অনুষ্টিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর সদর উপজেলা  উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইয়ারুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মো. মাসুদুল আলম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নাসরিন পারভীন, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ দীপক কুমার সাহা ।

কম্বাইন্ড হারভেস্ট ও রিপার  বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নাসরিন পারভীন বলেন , কম্বাইন্ড হারভেস্টার যন্ত্রটি ব্যবহারের সুবিধা হলো- এটি ব্যবহারে উৎপাদন খরচ কমবে, এক একর (১০০ শতক) জমির ধান কাটতে পারে মাত্র ১ ঘন্টায় এবং তেল খরচ হয় ৫০০ টাকা, শ্রমিক সংকট সমাধান হবে, মাঠ থেকে ধান কেটে মাড়াই করে বাড়ি পৌঁছে দিতে পারবে, ধান কেটে মাড়াই হয়ে রিজার্ভ ট্যাংক এ ১৪ মণ ধান জমা করতে পারে, এটির সাহায্যে এক সাথে ধান কাটা , মাড়াই, ঝাড়াই এবং বস্তাবন্দী করা যায়।

প্রধান অতিথির বক্তব্যে বলেন ,পরিচালন বাজেটের আওতায় মেহেরপুর সদর উপজেলার কৃষি শ্রমিক সংকট সমাধানে ৫০% ভর্তুকির মূল্যে কৃষি যন্ত্রপাতি কৃষকদের  মাঝে  ৪টি কম্বাইন্ড হারভেস্টার ও ১টি রিপার মোট  ৫১ লক্ষ ১৫ হাজার টাকার ভর্তুকি সহায়তায় বিতরণ করা হচ্ছে যা, কৃষি বান্ধব সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। তিনি আরও বলেন, করোনা মহামারী সংকটকালে কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে। যন্ত্রটি  নিজে তথা এলাকার অন্যান্য কৃষকদের মাঝে ভাড়ার মাধ্যমে ব্যাবহার করার জন্য উপস্থিত কৃষকদের অনুরোধ জানান।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ও  উপজেলা নির্বাহী অফিসার উপস্থিত থেকে  ৪ টি কম্বাইন হারভেস্টর  আমঝুপি গ্রামের কৃষক মো. খাইরুল ইসলাম, হোটেলবাজারে কৃষক মো.মনিরুল ইসলাম, রাজনগরের কৃষক  মা. ফারুক হোসেন,  কুতুবপুরে কৃষক  মো. আমজাদ হোসেন  এবং ০১ টি রিপার যন্ত্র গ্রহীতা নতুন পাড়া গ্রামের রাসেল সেখ  গ্রহীতার মাঝে ৫০% ভর্তুকির মূল্যে হস্তান্তর করেন। হারভেস্টার যন্ত্রের মডেল কবুতা উঈ ৭০এ এবং কবুতা চজঙ-৫৮৮ওএ। মেটাল রিপার গজ ১২০। এ ছাড়াও আরো আরও উপস্থিত ছিলেন মো. জাহিদ হোসেন, আমঝুপি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বোরহানউদ্দিন, উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ অফিসার মো. এস এম আবু সালেহ, উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ, এসিআই মটর লিমিটেড প্রতিনিধি ও অন্যান্য সুধীমহল।

This post has already been read 1730 times!