Friday 26th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / কিশোরগঞ্জে নতুন জাতের হাইব্রিড ধান আবাদে বাম্পার ফলন

কিশোরগঞ্জে নতুন জাতের হাইব্রিড ধান আবাদে বাম্পার ফলন

Published at মে ২০, ২০২০

মো. আবুলহোসেন (কিশোরগঞ্জ): কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় দু’টি নতুন জাতের ধান আবাদ করে বাম্পার ফলন পেয়েছে কৃষক। ব্রি হাইব্রিড-৫ ও ব্রি হাইব্রিড-৩ জাতের ধান দুটোতে ফলন পাওয়া গেছে প্রতি একরে ৮০ মণ। গত রোববার (১৭ মার্চ) থেকে উপজেলার আঙ্গেয়াদী ব্লকের আদিত্যপাশা গ্রামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে  উৎপাদিত নতুন ব্রি হাইব্রিড জাতের বোরো ধান কর্তন শুরু হয়েছে।

নতুন জাতের এ ধান উৎপাদনে বাস্তবায়ন করে  পাকুন্দিয়া উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তর।  এ জন্য অর্থায়ন করে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিউটের হাইব্রিড রাইস বিভাগ।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগ জানান, এ জেলায় প্রথমবারের মতো ব্রি হাইব্রিড ধানের ফলাফল ও প্রদর্শনী ট্রায়াল হিসাবে ১ বিঘা জমিতে এ দুই জাতের ধান আবাদ করে বাম্পার ফলন পাওয়া গেছে। ব্রি হাইব্রিড -৫ এর একটি ধানের ছড়ায় ২৪৭ টি ধান ও ব্রি হাইব্রিড -৩ এর একটি ছড়ায় ২১৩ টি করে ধান উৎপাদন হয়েছে।

পাকুন্দিয়া উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল হাসান আলামিন জানান, জাতটি সঠিক পরিচচর্চার মাধ্যমে বোরো মৌসুমের বিভিন্ন জাতের মধ্যে এ ধানটি সর্বোচ্চ ফলন দিতে সক্ষম। যা অন্য কোনো জাতের পক্ষে এত ফলন দেয়া সম্ভব নয়।

This post has already been read 1928 times!