Friday 26th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / কামারখন্দের কৃষকদের বিনামূল্যে মাসকালাই বীজ ও রাসায়নিক সার বিতরণ

কামারখন্দের কৃষকদের বিনামূল্যে মাসকালাই বীজ ও রাসায়নিক সার বিতরণ

Published at সেপ্টেম্বর ৫, ২০২০

আশিষ তরফদার (পাবনা) : সিরাজগঞ্জ জেলার কামারখন্দ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে খরিপ-২/২০২০-২১ মৌসুমে বন্যায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় মাসকালাই ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলা পরিষদ হল রুমে  শনিবার (৫ সেপ্টেম্বর) মাসকালাই বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠি হয়।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত)  শিফা নুসরাত এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য (কামারখন্দ- সিরাজগঞ্জ সদর-২) অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত (মুন্না)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কামারখন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম শহিদুল্লাহ সবুজ, মহিলা ভাইস চেয়ারম্যান সম্পা খাতুন, ভাইস চেয়ারম্যান মো. সেলিম রেজা,  কামারখন্দ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আনোয়ার সাদাত, ও অন্যান্য প্রণোদনা গ্রহণকারি কৃষকগণ। উক্ত অনুষ্ঠানে (৫০০)পাঁচশতজন কৃষকের মাঝে জনপ্রতি ৫ কেজি মাষকালাই বীজ, ১০ কেজি ডিএপি সার ও ৫ কেজি এমওপি সার বিতরণ করা হয় ।

অনুষ্ঠানের শুরুতে সুধী জনদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আনোয়ার সাদাত বলেন,  বন্যায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক যাতে বন্যার ক্ষতি পুষিয়ে লাভজনকভাবে ফসল উৎপাদন করতে পারে সেজন্য বিনামূল্যে সার ও বীজ বিতরন করা হচ্ছে। এছাড়াও সরকারের দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকদের আর্থ সামাজিক অবস্থা মজবুত করার লক্ষ্যে নানাবিধ কর্মসূচী বাস্তবায়ন করছেন বলে তিনি উল্লেখ করেন।

প্রধান অতিথি জাতীয় সংসদ সদস্য (কামারখন্দ- সিরাজগঞ্জ সদর-২) অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত (মুন্না) বলেন, সরকার কৃষকের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে। সরকারের সুপরিকল্পিত এবং সময়োচিত পদক্ষেপে কৃষি উৎপাদনসহ সর্বক্ষেত্রে ব্যাপক হারে সাফল্য অর্জিত হচ্ছে। এতে কৃষকের আর্থ সামাজিক অবস্থার পরিবর্তনসহ কৃষি ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে। কৃষি ও কৃষক সমৃদ্ধ হলে, দেশ ও জাতি সমৃদ্ধশালী হবে। এ লক্ষ্য নিয়ে বর্তমান সরকার প্রতি বছরের ন্যায় এবার বন্যায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে যথারীতি বীজ ও সার বিতরণ করছে। কৃষি বিভাগের সঠিক দিক নির্দেশনার ফলে কৃষককুল সঠিকভাবে সার, বীজ এবং সেচের সুষ্ঠু ব্যবস্থাপনায় দেশের কৃষির উন্নয়ন এগিয়ে নিয়ে যাচ্ছে।  অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের হাতে প্রণোদনার বীজ ও সার তুলে দিয়ে এর শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনায়র দায়িত্বে ছিলেন উপজেলা  কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. জনি খান ।

This post has already been read 1399 times!