Monday 29th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / রাজশাহীতে স্মার্ট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বীজ শিল্পের উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রাজশাহীতে স্মার্ট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বীজ শিল্পের উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

Published at আগস্ট ৭, ২০২৩

মো. দেলোয়ার হোসেন (রাজশাহী) : রাজশাহীর আঞ্চলিক বীজ প্রত্যয়ন এজেন্সির আয়োজনে সকাল ১০ ঘটিকায় রাজশাহীতে স্মার্ট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বীজ শিল্পের উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রাজশাহীর আঞ্চলিক বীজ প্রত্যয়ন এজেন্সির আয়োজনে রবিবার (৬ আগস্ট)  আঞ্চলিক কার্যালয়ের সম্মেলন কক্ষে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।

বীজ প্রত্যয়ন এজেন্সি গাজীপুরের পরিচালক কৃষিবিদ জনাব আহমেদ শাফী এর সভাপত্বিতে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সচিব রবীন্দ্রশী বড়ুয়া। বিশেষ অতিথি হিসেবে ঊপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: শামছুল ওয়াদুদ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সরকার শফি উদ্দীন আহম্মদ।

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন, বীজ প্রত্যয়ন এজেন্সি রাজশাহীর আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ ড. শেখ মো: রুহুর আমীন। মূল প্রবন্ধে তিনি বলেন, বীজ উৎপাদক এবং বীজ ব্যবসায়ীদের স্মার্ট প্রযুক্তি ব্যবহারের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে মানসম্মত বীজের উৎপাদন বৃদ্ধি তথা বীজ শিল্পের উন্নয়ন করে শিক্ষিত বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থান সৃষ্টি এবং ফসলের ফলন বৃদ্ধি পুর্বক বহুমুখী খাদ্য উৎপাদনের সুযোগ সৃষ্টির মাধ্যমে পুষ্টির অভাব পুরণ তথা দারিদ্র বিমোচন করা সম্ভব। তিনি মানসম্মত বীজ উৎপাদনে করণীয়, রাজশাহী বিভাগের বিভিন্ন জেলায় বীজের চাহিদা, প্রাপ্যতা ও ফসল উৎপাদনের পরিসংখান তুলে ধরেন।

প্রধান অতিথি বলেন, ফসল উৎপাদনে বীজের গুরুত্ব অপরিসীম। মানসম্মত বীজের গুণাগুণের মধ্যেই নিহিত রয়েছে ভালো ফসল উৎপাদন তথা খাদ্য উৎপাদন বৃদ্ধির মুল চাবিকাঠি। জাতির পিতা বঙ্গবন্ধু তার দূরদৃষ্টি ও প্রজ্ঞা দিয়ে বুঝে ছিলেন সদ্য স্বাধীন দেশের মানুষকে বাঁচিয়ে রাখতে হলে খাদ্য সংস্থান করতে হবে। তাই অধিক ফসল উৎপাদনে ভালো বীজের গুরুত্ব বিবেচনা করে তিনি গঠন করেন দানাশস্য বীজ প্রকল্প এবং বিএডিসিকে দায়িত্ব প্রদান করেন।

তিনি উপস্থিত কর্মকর্তাদের বলেন, যথাযথভাবে বীজ আইন মেনে যাতে উন্নত বীজ উৎপাদন এবং বিপণন হয় সেদিকে নজর দিতে হবে এবং বীজ পরীক্ষা ও মনিটরিং জোরদার করতে হবে। বীজমান নিয়ন্ত্রণ করে বীজ শিল্প ও বীজমান উন্নয়ন কার্য়ক্রম সুসংগঠিত করে মানসম্মত বীজ উৎপাদন  এবং বাজারজাত করার জন্য উপস্থিত বীজ উৎপাদক ও ব্যবসায়ীদের অনুরোধ জানান।

সভাপতির বক্তব্যে বীজের মান নিয়ন্ত্রণের কারিগরী দিক তুলে ধরে বলেন কৃষকদের মাঝে বিক্রয়যোগ্য বীজ উৎপাদনে  সঠিক জাত নির্বাচন, বিজাত বাঁছাই, রোগবালাই নিয়ন্ত্রণ, অন্য জাতের বীজ হতে দুরত্ব বজায় রেখে বীজ উৎপাদন হচ্ছে কিনা তা মনিটরিং করার জন্য কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন এবং সঠিক পরীক্ষা-নিরীক্ষা মাধ্যমেই কেবল ট্যাগ প্রদানে অনুরোধ জানান।

সেমিনারে রাজশাহী বিভাগের ৮টি জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক/জেলা প্রশিক্ষন কর্মকর্তা, জেলা বীজ প্রত্যয়ন অফিসার, বীজ প্রত্যয়ন অফিসার, বিএডিসির প্রতিনিধি, বিএমডিএ প্রতিনিধি, গবেষনা প্রতিষ্ঠানের প্রধানগণ, কৃষি তথ্য সার্ভিসের প্রতিনিধি , বীজ উৎপাদক ও ব্যবসায়ী প্রতিনিধিসহ  ৪৫ জন অংশগ্রহন করেন।

This post has already been read 779 times!