Sunday 28th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / মেহেরপুর সদরে পেয়াঁজ উৎপাদন এবং বাজারজাতকরণ বিষয়ক কর্মশালা

মেহেরপুর সদরে পেয়াঁজ উৎপাদন এবং বাজারজাতকরণ বিষয়ক কর্মশালা

Published at জুন ২৫, ২০২০

জুলফিকার আলী (পাবনা) : ওয়েফ ফাউন্ডেশনের আয়োজনে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মেহেরপুরের সহযোহিতায় প্রশিক্ষণ হল রুমে দিনব্যাপী (চঅঈঊ) প্রকল্পের আওতায় “বছর ব্যাপী পেয়াঁজ উৎপাদন এবং বাজারজাতকরণের মাধ্যমে উদ্যোক্তাদের আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি” শীর্ষক ভেল্যুচেইন উন্নয়ন সম্প্রসারণ প্রকল্পের অবহিতকরণ কর্মশালা ২৪ জুন/২০ অনুষ্ঠিত হয়।
উক্ত কর্মশালায় মুজিবনগর সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আলীফ হোসেন এর সভাপতিত্বে প্রধান হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো.কামরুল হক মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ স্বপন কুমার খা, মেহেরপুর সদরের উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নাসরিন পারভিন, কৃষি প্রকোশলী সুবল চন্দ্র মন্ডল, ওয়েফ ফাউন্ডেশনের এসিসটেন্ট কো-অডিনেটর কৃষিবিদ নাছির উদ্দিন আহমেদ প্রমূখ।

কর্মশালায় ওয়েফ ফাউন্ডেশনের এসিসটেন্ট কো-অডিনেটর কৃষিবিদ নাছির উদ্দিন আহমেদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি মুল প্রবন্ধ উপস্থাপনে আগত সূধীজন ও উদ্যোগতাদের শুভেচ্ছা জানিয়ে বলেন ,বছরব্যাপী পেঁয়াজ উৎপাদনের মাধ্যমে উদ্যোক্তাদের টেকসই আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি করা এ প্রকল্পের মূল লক্ষ্য। এ প্রকল্পটি ৮মার্চ /২০১৭খ্রি থেকে ৭ মার্চ /২০২০ খ্রি পর্যন্ত তিন বছরব্যাপী মেহেরপুর সদর, গাংনী ও পাবনা জেলার ঈশ্বরদীতে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। যার উদ্দেশ্যে হলো গুণগত মানের বীজ ও চারা সহজপ্রাপ্য করে সারা বছর পেঁয়াজ চাষের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করা, কৃষক পর্যায়ে ব্যয় সাশ্রয়ী বাণিজ্যিক সংরক্ষণাগার গড়ে তুলে পেঁয়াজের সংগ্রহোত্তর অপচয় ও উৎপাদন ব্যয় হ্রাস করা, বছরব্যাপী পেঁয়াজ চাষ কার্যক্রম সম্প্রসারণ করে প্রকল্প এলাকায় মজুরীভিত্তিক কর্মসংস্থান সৃষ্টি করা। এই প্রকল্পের চলমান কার্যক্রম হচ্ছে পেঁয়াজ বীজ উৎপাদন প্রদর্শনী প্লট ১৫০টি, অবহিতকরণ কর্মশালা ৩ব্যাচ, পেঁয়াজের সংরক্ষণাগার প্রযুক্তি স্থাপনে নগদ সহায়তা,অভিজ্ঞতা বিনিময় ও প্রতিবন্ধকতা দূরীকরণ বিষয়ে সেমিনার/কর্মশালা-৩ টি (কৃষক, ডিলার, ব্যবসায়ী, সহকারী কৃষি বিভাগ ও প্রশাসন, মসলা গবেষণা কেন্দ্র্রের কর্মকর্তাসহ প্রতি ব্যাচে ২৫ জন করে) ইত্যাদি বিষয়ে মাল্টিমিডিয়ার মাধ্যমে তথ্যাদি উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. কামরুল হক মিয়া বলেন, বর্তমান সরকার করোকালীন সময়ে খাদ্য নিরাপত্তায় কৃষকদের ভূর্তকি মাধ্যমে কৃষি যন্ত্রপাতি বিতরণ, বিনামূলে সার ও বীজ বিতরণ কর্যক্রম অব্যহত রয়েছে। এর ধারাবহিকতায় বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান কার্যক্রম পরিচালনা করছে। কৃষি উৎপাদনে বৃদ্ধি ওয়েফ ফাউন্ডেশনের এ ধরণের প্রকল্পের গৃহিত পদক্ষেপের মাধ্যমে পেঁয়াজ উৎপাদন বৃদ্ধি হবে সেই সাথে দেশের পেয়াজের ঘাটতি যেমন পূরণ করা সম্ভব তেমনি পেয়াজের মুল্য নিয়ন্ত্রনে রাখা সম্ভব হবে বলে তিনি বক্তব্যে উল্লেখ করেন। উপস্থিত পেঁয়াজ উৎপাদনকারী উদ্যোক্তাদের এই কর্মশালা থেকে লব্দ জ্ঞান মাঠ পর্যায়ে ও অন্যান্য কৃষকদের বাস্তবায়নের জন্য অনুরোধ জানান।
সমাপনী বক্তব্যে সভাপতি মুজিবনগর সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আলীফ হোসেন, উপস্থিত কর্মশালায় অংশগ্রহণকারীদের অভিন্দন ও কৃতজ্ঞা যাপন করেন। তিনি পেঁয়াজ উৎপাদনকারী উদ্যোক্তাদের কর্মশালায় প্রাণবন্ত আলোচনার গৃহীত পদক্ষেপ মাঠ পর্যায়ে সম্প্রসারণের জন্য অনুরোধ জানান।

মেহেরপুর সদর উপজেলার বিভিন্ন ব্লকের পেঁয়াজ উৎপাদনকারী ৩৫ জন উদ্যোক্তা অংশগ্রহন করেন। এ আয়োজনের আর্থিক সহযোগিতা করেন ওয়েফ ফাউন্ডেশন, মেহেরপুর শাখা।

This post has already been read 2227 times!