Tuesday 30th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনার সাঁথিয়ায় ৫০% ভতুর্কি মূল্যে কম্বাইন হারভেস্টার বিতরণ

পাবনার সাঁথিয়ায় ৫০% ভতুর্কি মূল্যে কম্বাইন হারভেস্টার বিতরণ

Published at এপ্রিল ২৮, ২০২০

আশিষ তরফদার (পাবনা) : সাঁথিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে  উপজেলা পরিষদ চত্বরে নাগডেমরা ইউনিয়নের ছোট পাথাইল হাট গ্রামের আর্দশ কৃষক সরোয়ার হোসেনকে সোমবার (২৭ এপ্রিল) ৫০%  ভতুর্কি মূল্যে কম্বাইন হারভেস্টর প্রদান করা হয়েছে।

হারভেস্টর হস্তান্তর অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সঞ্জিব কুমার  গোষ্মামী। কম্বাইন হারভেস্টও সম্পর্কে তিনি বলেন, শ্রমিক সাশ্রয়ীতো বটেই, এটির সাহায্যে এক সাথে ধান কাটা , মাড়াই, ঝাড়াই এবং বস্তাবন্দী করা যায়। প্রতি ঘণ্টায় মাত্র ৭-৮ লিটার ডিজেল (যার মূল্য ৩৫০-৪০০ টাকা) খরচ করে ৩ বিঘা জমির ধান কর্তন করা যায়। যেখানে কমপক্ষে ৩০ জন শ্রমিক ও শ্রমিক খরচ ৬-৭ হাজার খরচ হতো সেখানে শ্রম, সময় ও আর্থিক সাশ্রয়ে খুব দ্রুততার সাথে ধান কর্তনের কাজ সম্ভব হয়ে থাকে।

প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার কৃষকবান্ধব সরকার ,করোনার সংকটকালে কৃষকের দোরগোড়ায় কৃষি সেবা পৌছে দিতে, ধান কাটা,মাড়াইয়ের জন্য ,শ্রমিক, সময় ও অর্থ সাশ্রয়ের সুবিধা জন্য বর্তমান সরকার ইতোমধ্যে ৫০% ভর্তুকি দিয়ে জেলা থেকে ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে এ যন্ত্রটি হস্তান্তরের পদক্ষেপ নিয়েছে যা প্রসংশার দাবীদার । তিনি যন্ত্রটি  নিজে তথা এলাকার অন্যান্য কৃষকদের মাঝে ভাড়ার মাধ্যমে ব্যাবহার করার জন্য উপস্থিত কৃষকদের  অনুরোধ জানান।

সাঁথিয়া উপজেলা আব্দুল্লাহ  আল মাহামুদ (দেলোয়ার) পরিষদের চেয়ারম্যান  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কম্বাইন হারভেস্টর টি কৃষক সরোয়ার হোসেনকে হস্তান্তর করেন, যার প্রকৃত মূল্যে ২৮ লক্ষ টাকা, ৫০% ভ’তুকীর পর মূল্য ১৪ লক্ষ টাকা ( ডাইন পেমেন্ট -৪ লক্ষ টাকা আগামী ৬ মাসের মধ্য কিস্তিতে পরিশোধ করতে হবে। এ সময়ে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এস এম জালাল আহমেদ, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সঞ্জিব কুমার  গোষ্মামী,  কৃষি সস্প্রসারণ অফিসার  কৃষিবিদ মো. ফারুখ হোসেন চৌধরী। আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ, এসিআই মটর লিমিটেড প্রতিনিধি ও অন্যান্য সুধীমহল।

This post has already been read 2950 times!