Tuesday 9th of August 2022
Home / পোলট্রি / গ্রীন চিকেন ধারনাটি ইতিবাচক -শেকৃবি ভিসি

গ্রীন চিকেন ধারনাটি ইতিবাচক -শেকৃবি ভিসি

Published at অক্টোবর ৬, ২০১৭

sau01নিজস্ব প্রতিবেদক : খাবারের ক্ষেত্রে মানুষের মানসিক দৃষ্টিভঙ্গির বিষয়টি অনেকটা গুরুত্বপূর্ণ বিষয়। অনেকেই ব্রয়লার মুরগি খায়না, এর বড় কারণ মনস্তাত্ত্বিক। তবে মানুষে ধারনা দিন দিন পরিবর্তন হচ্ছে। ভালো খাবার গ্রহণের মতো ভোক্তাও এদেশে আছে। পুষ্টিকর খাবার গ্রহণের দিকে তারা এখন নজর দিচ্ছেন। এখন আমাদের খাদ্য নিরাপত্তার পাশাপাশি নিরাপদ খাদ্য বিষয়টি বাস্তবায়নে জোর দিতে হবে।
sau3 copy
বৃহস্পতিবার (৫ জুলাই) এজি ফুড লিমিটেড ও শেকৃবি’র ফ্যাকাল্টি অব এনিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের যৌথভাবে আয়োজিত ‘Safe Food: Green Chicken for Next Generation’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলছিলেন শেকৃবি ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ। তিনি আরো বলেন, এজি ফুড’র গ্রীন চিকেন ধারনাটি ইতিবাচক। এটিকে আরো বিস্তৃত করা দরকার। ধারনাটিকে আমরা সিলেবাসে অন্তর্ভুক্ত করার ব্যাপারে চিন্তা ভাবনা করছি।

সেমিনারে কী নোট প্রেজেন্টেশন করেন এজি ফুড এর বিজনেস কনসালট্যান্ট কৃষিবিদ মো. আখতারুজ্জামান। তিনি বলেন, গ্রীন চিকেন উৎপাদনের অন্যতম শর্ত সম্পূর্ণ অটো ফিডার, ড্রিংকার এবং বায়োসিকিউরিটি পরিপালন করা। গ্রীন চিকেন উৎপাদনের ক্ষেত্রে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ খাদ্য উৎপাদন বিষয়টিকে আমরা শতভাগ গুরুত্ব দিই যাতে মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোন প্রভাব না থাকে। এ সময় তিনি নিরাপদ ও স্বাস্থ্যসম্মত গ্রীন চিকেন উৎপাদন কৌশল, প্রয়োজনীয়তা, ব্যবস্থাপনাসহ নানা খুঁটিনাটি বিষয় উপস্থাপন করেন।

সেমিনারে বিশেষ অতিথি শেকৃবি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ বলেন- নিরাপদ খাদ্য বিষয়্িটকে চলমান রাখতে হবে, এটিকে বাদ দেয়া যাবেনা। তিনি আরো বলেন, আমাদের দেশে বাণিজ্যিকভাবে অর্গানিক চিকেন উৎপাদন করাটা অত্যন্ত কঠিন। এজি এগ্রোকে ধন্যবাদ যে, তারা নিরাপদ মুরগি উৎপাদনের জন্য গ্রীন চিকেন ধারনাটির উন্নয়ন করছেন।

শেকৃবি প্রো-ভিসি প্রফেসর ড. মো. সেকেন্দার আলী বিশেষ অতিথির বক্তব্যে বলেন, বায়োলজিক্যাল হ্যাজার্ডের চেয়ে আমাদের খাদ্যে কেমিক্যাল হ্যাজার্ডের পরিমাণ বেশি। বিষয়টিকে আমাদের গুরুত্ব দিতে হবে। ফসল উৎপাদন থেকে বাজারজাতকরণ প্রতিটি ধাপে নিরাপদ থাকার বিষয়টি যথাযথভাবে পরিপালন করতে হবে। এ সময় তিনি এজি এগ্রোকে পণ্যের গুণগত মান সবসময় বজায় রাখার আহ্বান জানান।

শেকৃবি’র ফ্যাকাল্টি অব এনিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডীন প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন একই ফ্যাকাল্টির অন্যান্য শিক্ষক-ছাত্রছাত্রী, এজি ফুড লিমিটেড এর বিপণন ও বাজারজাতকরণ বিভাগের সহকারি মহাব্যবস্থাপক রফিকুল আলম খান (জিমি), কেমিন ইন্ডাস্ট্রিজ সাউথ এশিয়া প্রাইভেট লি. -এর ন্যাশনাল সেলস ম্যানেজার (বাংলাদেশ) ডা. আজিমুল হক, সেলস ম্যানেজার ডা. মো. গোলাম মুরশেদ প্রমুখ।

উল্লেখ্য, সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব পালন করেন শেকৃবি ডেইরি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক আশিকুর রহমান।

This post has already been read 2548 times!