Tuesday 9th of August 2022
Home / অন্যান্য / বাকৃবি ৫৭তম প্রতিষ্ঠা বার্ষিকী: জাকজমকপূর্ণভাবে পালন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন

বাকৃবি ৫৭তম প্রতিষ্ঠা বার্ষিকী: জাকজমকপূর্ণভাবে পালন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন

Published at অক্টোবর ৬, ২০১৭

মো. আরিফুল ইসলাম (বাকৃবি):
দীর্ঘদিন পর এবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৫৭তম প্রতিষ্ঠা বার্ষিকী জাকজমকভাবে পালন করার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবস শোকের মাস আগষ্টে হওয়ায় দিবসটি বর্নাঢ্যভাবে এবার ৭ অক্টোবর পালনে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল দিবসটি পালনের জন্য সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়,  দক্ষিণ এশিয়ায় কৃষি শিক্ষার সর্বোবৃহৎ ও প্রাচীন এ প্রতিষ্ঠানটি ১৯৬১ সালের ১৮ আগষ্টে যাত্রা শুরু করে। দেশের কৃষি শিক্ষা ও গবেষণায় অনন্য অবদান রেখে চলছে বিশ্ববিদ্যালয়টি। দেশের খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জনে এবং পুষ্টিনিরাপত্তা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এ বিশ্ববিদ্যালয়ের দক্ষ গ্রাজুয়েটরা। ১৮ আগস্ট প্রতিষ্ঠা দিবস হলেও  ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারে নির্মমভাবে হত্যার শোকের প্রতি সম্মান জানিয়ে ওইদিন দিবসটি পালন না করে পরবর্তিতে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

৫৭তম প্রতিষ্ঠা বাষির্কী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, বিশেষ অতিথি সাংসদ কৃষিবিদ আব্দুল মান্নান, বাকৃবি সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. সামসুল আলম উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক  হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আলী আকবর।

প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানমালায় রয়েছে বর্নাঢ্য র‌্যালি, আলোচনা সভা, কৃষক সমাবেশ, বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত প্রযুক্তি প্রদর্শনী এবং সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের যৌথ আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকেও প্রস্তুতি নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের ব্যানার, ফেস্টুন টানানো হয়েছে। ক্যাম্পাসে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও আলোকসজ্জার বব্যস্থা করা হয়েছে।

This post has already been read 2722 times!