Tuesday 18th of June 2024
Home / পোলট্রি / ডিম একটি সুপার ফুড -দি ভেট এক্সিকিউটিভ

ডিম একটি সুপার ফুড -দি ভেট এক্সিকিউটিভ

Published at অক্টোবর ১৫, ২০২২

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: বিশ্ব ডিম দিবস-২০২২ উপলক্ষ্যে দি ভেট এক্সিকিউটিভ কর্তৃক আয়োজিত ফেসবুক লাইভে অনুষ্ঠানে বিশেষজ্ঞগণ নানা তথ্য উপাত্ত তুলে ধরে “ডিমকে একটি অনন্য সুপার ফুড” হিসেবে তুলে ধরেন।

শুক্রবার (১৪ অক্টোবর) রাত সাড়ে ৮ টায় ফেসবুক লাইভ অনুষ্ঠানের আয়োজন করে দি ভেট এক্সিকিউটিভ।

লাইভ অনুষ্ঠানে বিশেষজ্ঞ প্যানেলে সংযুক্ত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক( প্রশাসন) ডা. মো. এমদাদুল হক তালুকদার, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের মাননীয় সদস্য প্রফেসর ড. মো. আব্দুল আলীম, FAO এর ন্যাশনাল টেকনিকেল এডভাইজর প্রফেসর ড. মো. মাহমুদুল হাসান শিকদার, বিভিএ এর মহাসচিব ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা এবং দি ভেট এক্সিকিউটিভ এর প্রেসিডেন্ট ডা. বিশ্বজিৎ রায়।

দি ভেট এক্সিকিউটিভ এর জেনারেল সেক্রেটারি ডা. সাইফুল বাসারের সঞ্চালনায় উক্ত অনুষ্টানে বিশেষজ্ঞগণ ডিম অতি উচ্চমানের প্রাণিজ পুষ্টিকর খাবার, শিশু থেকে বৃদ্ধ সবার জন্যে ডিমের প্রয়োজনীয়তা এবং ডিমকে একটি সম্পূর্ণ নিরাপদ প্রোটিন সোর্স হিসেবে অভহিত করেন।

বর্তমান বাস্তবতায় ডিমের উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় উৎপাদনকারী এবং ভোক্তা উভয়ের স্বার্থে সরকারকে ডিম উৎপাদনে ভর্তুকি দেয়ার দাবী জানান তারা। এছাড়াও বিভিন্ন মিডিয়ায় কোন ধরনের তথ্য প্রমাণ ছাড়াই মাঝে মাঝে ডিম সম্পর্কে নানা প্রোপাগান্ডার বিরুদ্ধে প্রাণিসম্পদ অধিদপ্তর এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে ব্যবস্থা নেয়ার অনুরোধ করেন বিশেষজ্ঞগণ।

প্রাণিসম্পদ অধিদপ্তরের ২০৪১ সালে মাথাপিছু ২০৮টি ডিম উৎপাদনের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে খামারী,উদ্যোক্তা এবং ভেটেরিনারিয়ানদের ব্যাপক কর্মপরিকল্পনায় ভোক্তাদের মাঝে নিরাপদে ডিম পৌঁছে দেয়ার নানা উদ্যোগের কথা আলোচনা সভায় উঠে আসে।

ফেসবুকে সারাদেশের অসংখ্য দর্শক কমেন্ট সেকশানে ডিম সম্পর্কিত নানা প্রশ্ন ও তথ্য তুলে ধরেন। বরাবরের মতোই কমেন্টকারীদের মধ্য থেকে  সেরা প্রশ্ন/কমেন্টকারীদেরকে  ডিম দিবসের স্পেশাল গিফট হিসেবে প্রত্যেককে ১০০ করে ডিম দেয়ার ঘোষণা করেন সঞ্চালক ডা. সাইফুল বাসার।

অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতায় ছিলেন Doctor’s Agro Vet Ltd.

This post has already been read 1914 times!