Wednesday 22nd of May 2024
Home / পোলট্রি / ডিমের দাম সহনীয় রাখতে পোল্ট্রি খাদ্যে ভর্তুকি প্রয়োজন

ডিমের দাম সহনীয় রাখতে পোল্ট্রি খাদ্যে ভর্তুকি প্রয়োজন

Published at অক্টোবর ১৪, ২০২২

নিজস্ব প্রতিবেদক: পোলট্রি সেক্টরের বর্তমান সংকটময় অবস্থা কাটিয়ে উঠতে এবং ভোক্তা পর্যায়ে ডিমের দাম সহনীয় রাখতে পোল্ট্রি খাদ্যে ভর্তুকি প্রয়োজন। বিশ্ববাজারে ডিম উৎপাদনে প্রয়োজনীয় খাদ্যের কাঁচামালের উর্ধ্বগতি, আন্তর্জাতিক ও স্থানীয় পরিবহন ব্যয় বৃদ্ধি এবং সম্প্রতি ডলার সংকট ডিমের দাম বৃদ্ধির অন্যতম কারণ।

শুক্রবার (১৪ অক্টোবর) বিকেলে রাজধানীর কেআইবি’তে বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটী কর্তৃক আয়োজিত গোল টেবিল বৈঠকে উপস্থিত বক্তারা এসব কথা বলেন। ডিমের বর্তমান বাজারমূল্যে উদ্বেগ প্রকাশ করেন এ সময় বক্তাগণ।

বক্তারা বলেন, পোলট্রি শিল্পকে সুসংহত করতে পোলট্রি বোর্ড গঠন করা উচিত। ডিম ক্রয়-বিক্রয়ের জন্য দেশের গুরুত্বপূর্ণ ডিম বিপনন কেন্দ্রে ‘অকশন হাউজ” স্থাপন করে ন্যায্য মূল্যে ডিম বিপণন করা প্রয়োজন এবং এ ব্যাপারে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটীর সভাপতি কৃষিবিদ মো. মোরশেদ আলম।

অনুষ্ঠানের চেয়ারম্যান ড. কামরুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালন করেন বিশিষ্ট সাংবাদিক ও ডিবিসি নিউজ টিভি এর এডিটর প্রনব সাহা। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটীর সভাপতি কৃষিবিদ মো. মোরশেদ আলম বিশ্ব ডিম দিবস এবং বাংলাদেশের পোল্ট্রি শিল্পের ওপর একটি প্রবন্ধ উপস্থাপন করেন। উনুষ্ঠানে উপস্থিত ব্যাক্তিবর্গের প্রশ্ন এবং বিশেষজ্ঞ বক্তাদের উত্তরে অনুষ্ঠানটি প্রানবন্ত হয়ে উঠে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ, এই্‌ এম, সফিকুজ্জামান, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ (মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগ) এর চেয়ারম্যান অধ্যাপক ড. কে, বি, এম, সাইফুল ইসলাম, এফএও লাইভস্টক এক্সপার্ট জুলিয়াস গিথিঞ্জি মুচেমি, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, গ্লোবাল টেলিভিশনের সিইও সৈয়দ ইশতিয়াক রেজা, দীপ্ত টিভির বার্তা প্রধান এস, এম, আকাশ, ইউএনডিপি’র কান্ট্রি ইকোনমিস্ট ড. নাজনীন আহমেদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. মোসাদ্দেক হোসেন, এডভান্সড পোল্ট্রি এন্ড ফিস ফিড লিমিটেড -এর ব্যাবস্থাপনা পরিচালক নাছির উদ্দিন, ভ্যালু চেইন বিশেষজ্ঞ ড. আনিসুর রহমান, ল্যাবএইড (গুলশান শাখা) এর পুষ্টিবিদ সামিয়া তাসনিম এনি প্রমুখ।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল এগ কমিশনের উদ্যোগে প্রতি বছর অক্টোবর মাসের ২য় শুক্রবারে বিশ্বব্যাপী পালিত হয় “বিশ্ব ডিম দিবস”। ইন্টারন্যাশনাল এগ কমিশনের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে ২০১৩ সাল থেকে প্রতি বছর এ বিশেষ দিবসটি পালন করে বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটী (BAAS)।. ইন্টারন্যাশনাল এগ কমিশন ১৯৯৬ সালে প্রথম দিবসটি পালন করে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায়। বাংলাদেশে প্রথম দিবসটি পালন করে বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটী। এ বছর ১৪ অক্টোবর পালিত হয় “বিশ্ব ডিম দিবস, যা বাংলাদেশে এ দিবসটি পালনের ১০ম বর্ষ।

This post has already been read 1760 times!