Monday 15th of April 2024
Home / পোলট্রি / মুরগি ও ডিমের দাম বাড়ানো ছাড়া গতি নেই

মুরগি ও ডিমের দাম বাড়ানো ছাড়া গতি নেই

Published at ফেব্রুয়ারি ৯, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক: যেভাবে হাঁস, মুরগির খাবারের দাম বেড়েছে, তাতে মুরগি ও ডিমের দাম বাড়ানো ছাড়া কোনো গতি নেই, বলে মন্তব্য করছেন ওয়েস্ট বেঙ্গল পোলট্রি ফেডারেশনের সাধারণ সম্পাদক মদন মোহন মাইতি। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ’নবম আন্তর্জাতিক কলকাতা পোল্ট্রি মেলা’র উদ্বোধনী দিনের বক্তব্যে তিনি এসব কথা বলেন। মি. মেলার উক্ত মেলার আহ্বায়কও বটে।

ওয়েস্ট বেঙ্গল পোলট্রি ফেডারেশন, পশ্চিমবঙ্গ সরকারের প্রাণীসম্পদ উন্নয়ন বিভাগের সহযোগিতায় ২০১২ সাল থেকে কলকাতায় আন্তর্জাতিক পোলট্রি মেলা শুরু করে। ২০২১ এবং ২০২২ সালে ‘কোভিড ১৯’-এর বিপর্যয়ের কারণে ‘কলকাতা ইন্টারন্যাশন্যাল পোলট্রি ফেয়ার’-এর আয়োজন করা যায়নি। কিন্তু পুনরায়, এই বছর এই মেলাটি আয়োজিত হচ্ছে  সায়েন্স সিটির প্রদর্শনী প্রাঙ্গণে। ‘নবম কলকাতা ইন্টারন্যাশন্যাল পোলট্রি ফেয়ার’-টি  ৯ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

এই মেলার মূল ভাবনা ও লক্ষ্য হচ্ছে, এই রাজ্যে এবং উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলি সহ অন্যান্য রাজ্যগুলিতে পোলট্রি উৎপাদন ও শিল্পের উন্নয়ন। এই আন্তর্জাতিক পোলট্রি মেলায় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা হতে আগত ৪০,০০০ পোলট্রি খামারী ও প্রতিনিধি ছাড়াও পোলট্রি শিল্পের সর্বাধুনিক উদ্ভাবনা ও বিকাশ বিষয়ে জানার জন্য উপস্থিত হবেন দেশের বিভিন্ন রাজ্য ও সংলগ্ন দেশগুলি হতে বহু পোলট্রি উৎপাদক ও প্রতিনিধি উপস্থিত থাকবেন। পোলট্রি উৎপাদক ও খামারীরা ছাড়াও ভারতের বিভিন্ন অঞ্চলের প্রখ্যাত পোলট্রি ব্যক্তিত্ব, প্রযুক্তিবিদ বক্তা ও পোলট্রি উৎপাদকগণ সহ প্রতিবেশী দেশগুলি যেমন, বাংলাদেশ, নেপাল, ভুটান, নাইজেরিয়া, মায়ানমার প্রভৃতি থেকেও  এই মেলায় অংশগ্রহণ করবেন। আয়োজকদের  আশা, এই বছর মেলায় ভারত ছাড়াও আরও বেশি সংখ্যক আন্তর্জাতিক অংশগ্রহণকারী স্টল থাকবে । সব মিলিয়ে ১৫০ টিরও বেশি স্টল থাকবে এই মেলায়।

This post has already been read 2232 times!