Sunday 5th of February 2023
Home / পোলট্রি / জানুয়ারিতে ঢাকায় দু’দিন ব্যাপী ‘বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন-২০২৩’

জানুয়ারিতে ঢাকায় দু’দিন ব্যাপী ‘বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন-২০২৩’

Published at ডিসেম্বর ২৪, ২০২২

রাজধানী প্রতিবেদক : আগামী ২৮-২৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে পিপিবি (পোলট্রি প্রফেশনাল’স বাংলাদেশ) আয়োজিত দু’দিন ব্যাপী ‘বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন-২০২৩’। রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় -এর টিএসসি অডিটোরিয়ামে উক্ত কনভেনশন অনুষ্ঠিত হবে। দেশের বিভিন্ন প্রান্তের পোল্ট্রি খামারী, পোল্ট্রি পেশাজীবি এবং শিক্ষার্থীরা পোল্ট্রি কনভেনশন এ অংশ নিবেন।

এ উপলক্ষ্যে শনিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর কেআইবি সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন পোল্ট্রি প্রোফেশনাল’স বাংলাদেশ (পিপিবি) এর সমন্বয়ক এবং পোল্ট্রি কনভেনশন ২০২৩ এর সম্পাদক কৃষিবিদ অঞ্জন মজুমদার, পোল্ট্রি কনভেনশন ২০২৩ -এর আহবায়ক বীর মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন আহমেদ, সেমিনার কমিটির সম্পাদক ডা. তাপস কুমার ঘোষ, পিপিবি’র কোর টিম সদস্য ডা. নন্দ দুলাল টীকাদার, কৃষিবিদ জ্যোতি বিকাশ, আমজাদ হোসেন বকুল, কৃষিবিদ জাকারিয়া ইসলাম, ডা. আবদুর রহমান (রাফি), ইলেকট্রনিক, অনলাইন ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ, পিপিবি’র কনভেনশন কমিটির সদস্যবৃন্দ, পিপিবি’র স্টুডেন্ট ভলান্টিয়ার টিমের নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে ‘বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন ২০২৩’ প্রচার ও প্রকাশনা উপ-কমিটি’র আহবায়ক ডা. আবদুর রহমান (রাফি) কনভেনশন ও পিপিবি’র কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

তিনি জানান, কনভেনশনের প্রথম দিন (২৮ জানুয়ারি) সকাল ১০ টায় উদ্বোধনী অনুষ্ঠানের পর বাংলাদেশ পোল্ট্রি বাংলাদেশ পোল্ট্রি শিল্পের উপর মুক্ত আলোচনা, বাংলাদেশে টেকসই পোল্ট্রি উৎপাদনের জন্য খাদ্য নিরাপত্তা অনুশীলন, উদ্ভাবনী এবং স্মার্ট পোল্ট্রি চাষের রুপান্তর বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হবে।

সমাপনী দিনে (২৯ জানুয়ারি) কনভেনশনের দ্বিতীয় দিন অর্থাৎ সমাপনী দিনে পোল্ট্রি পণ্যের আন্তর্জাতিক বাণিজ্য : দক্ষিণ এশিয়ায় পোল্ট্রি ও পোল্ট্রি পণ্যের বাণিজ্যিক সম্ভাবনা, পোল্ট্রি সাপ্লাই চেইন, নিরাপদ ডিম ও মাংস উৎপাদনের জন্য জৈবপ্রযুক্তির প্রয়োগ: বাংলাদেশ পরিপ্রেক্ষিত বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হবে।

পোল্ট্রি কনভেনশন-২০২৩ উপলক্ষে বাংলাদেশের সর্ববৃহৎ পোল্ট্রি পেশাজীবি সংগঠন, পোল্ট্রি পেশা বিষয়ে সক্রিয় নানা কার্যক্রম হাতে নিয়েছে, বলে জানিয়েছে পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ (পিপিবি)। এ উপলক্ষ্যে গঠন করা হয়েছে ৭১ সদস্য বিশিষ্ট কনভেনশন কমিটি ও ৩৯ সদস্য বিশিষ্ট সেমিনার কমিটি। কনভেনশনের সফল কর্মসূচি সুচারুভাবে সম্পাদনের জন্যে গঠিত হয়েছে বিষয় ভিত্তিক ১১ টি উপকমিটি।

সংবাদ সম্মেলনে জানানো হয়- কনভেনশন সফল করতে সংগঠনটির কেন্দ্রীয় নেতারা জেলা ও বিশ্ববিদ্যালয় পিপিবি স্টুডেন্ট ভলান্টিয়ার টিমের সাথে মত বিনিময়, জেলায় জেলায় খামারিদের নিয়ে কনভেনশন বাস্তবায়ন কমিটি গঠন কর্মসূচি শুরু করেছে।

এছাড়াও পোল্ট্রি কনভেনশন উপলক্ষে ১০৮ পাতার একটি স্যুভেনির প্রকাশ করা হবে। বর্তমানে কনভেনশনে অংশগ্রহণ ইচ্ছুকদের তিনটি ক্যাটাগরিতে অনলাইন প্রি রেজিষ্ট্রেশন চালু আছে যার মাধ্যমে মোট ৬০০ জন চুড়ান্ত অংশগ্রহনকারী চুড়ান্ত করা হবে; যাদের মধ্যে ৩০০ জন খামারি, ১০০ জন শিক্ষার্থী, ও অন্যান্য পোল্ট্রি পেশাজীবি ২০০ জন থাকবেন।

উল্লেখ্য, পিপিবি একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এটি পোল্ট্রি বিষয়ে দেশের প্রথম অনলাইন নলেজ শেয়ারিং প্লাটফর্ম। একদল তরুন অভিজ্ঞ পোল্ট্রি পেশাজীবির হাত ধরে ২০১৭ সালে পোল্ট্রি প্রফেশনালস বাংলাদেশ (পিপিবি) সংগঠনটি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকে সংগঠনটি ধারাবাহিকভাবে পোল্ট্রি বিষয়ে উৎপাদন,  বিপনন, সরবরাহ ব্যবস্থা নিয়ে সর্বশেষ প্রযুক্তি এবং পোল্ট্রি শিল্পের জন্য প্রয়োজনীয় নানান বিষয় নিয়ে মত বিনিময়, বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, সাংবাদিক সম্মেলন আয়োজন করে যাচ্ছে সংগঠনটি। সংগঠনটির সেমিনার এবং ওয়ার্কশপ গুলোতে দেশি-বিদেশি পোল্ট্রি বিশেষজ্ঞ, খামারিরা ফিড মিলার, গবেষকসহ অন্যান্ন পোল্ট্রি পেশাজীবিরা  উপস্থিত থাকেন এবং তাঁদের উপস্থাপনার মাধ্যমে সর্বশেষ আধুনিক প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতা বর্ণনা করেন।

কৃষিবিদ অঞ্জন মজুমদার বর্তমানে পিপিবি’র প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

This post has already been read 871 times!