Saturday 28th of January 2023
Home / পোলট্রি / Innovad® বর্তমানে গ্লোবাল ব্র্যান্ড: Lumance® তার অন্যতম সিগনেচার প্রোডাক্ট

Innovad® বর্তমানে গ্লোবাল ব্র্যান্ড: Lumance® তার অন্যতম সিগনেচার প্রোডাক্ট

Published at জানুয়ারি ১১, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: আমরা (Innovad®) যাদের কর্মক্ষেত্রে দীর্ঘদিনের অভিজ্ঞতা সম্পন্ন একটি পরিবার; যে পরিবারটি এনিমেল ফিড এবং ওয়াটার এডিটিভস -এর ক্ষেত্রে আমাদের দীর্ঘকালের অভিজ্ঞতাগুলিকে একটি উদ্ভাবনী পদ্ধতির সাথে প্রাণীর সুস্থতা এবং একটি স্বাস্থ্যকর পরিবেশের জন্য উৎসর্গের সাথে একত্রিত করি। একইসাথে আমরা উৎপাদকের কস্ট ইফেক্টিভ বিষয়টিকে সুরক্ষিত করি। আমরা এমন একটি ব্যবসা তৈরি করেছি যা উন্মুক্ততাকে আলিঙ্গন করে, আইডিয়া শেয়ার করে এবং একটি টেকসই এবং লাভজনক উপায়ে উদ্ভাবন উন্মুক্ত করে। উদ্ভাবন ও কাজের প্রতি আমাদের সততা, দায়বদ্ধতা, উদারতা এবং মানুষের আস্থা ও বিশ্বাস এর কারণে Innovad® গ্লোবাল একটি ব্র্যান্ডে পরিনত হয়েছে। বাংলাদেশের বাজারে দিনকে দিন Innovad®  পণ্যের বাজার সম্প্রসারিত হচ্ছে যা একইসঙ্গে আমাদের কৃতজ্ঞ করে ও অনুপ্রেরণা দেয়। Innovad® বর্তমানে গ্লোবাল ব্র্যান্ড: Lumance® তার অন্যতম সিগনেচার প্রোডাক্ট।

ঢাকায় “Nutritional Intestinal inflammation challenges and anti-inflammatory biomarkers in modern poultry” শীর্ষক সেমিনারে আগত বক্তাগণ এসব কথা বলেন। বিশ্বখ্যাত ফিড এডিটিভস কোম্পানি ইনোভেড Innovad® ও দেশের প্রাণি স্বাস্থ্য সেবার খাতের স্বনামধন্য কোম্পানি প্লানেট ফার্মা লি. (Planet Pharma Ltd.) যৌথভাবে মঙ্গলবার (১০ জানুয়ারি) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে উক্ত সেমিনারের আয়োজন করে। এতে দেশ বিদেশের পোলট্রি বিশেষজ্ঞ, উদ্যোক্তা, পুষ্টিবিদ ও বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Mr. Robert “Bob” Nichol, Director Asia Pacific,  INNOVAD® ASIA PACIFIC PTE LTD  সেমিনারে আগত অতিথিদের সাথে স্পিকার‌দের পরিচয় এবংInnovad® কোম্পানির কার্যক্রম সম্পর্কে সংক্ষেপে আলোচনা করেন। তি‌নি জানান, Innovad® এর তিন‌টি ম‌্যানুফ‌্যাকচারিং কারখানা র‌য়ে‌ছে যেগু‌লোর ম‌ধ্যে বেল‌জিয়া‌মে দু‌টি এবং ইতালী‌তে এক‌টি অব‌স্থিত। বিশ্বের প্রায় ৭০টিরও বেশি দেশে Innovad® এর পণ্য ও পরিষেবা রয়েছে। এছাড়াও তি‌নি INNOVAD® উৎপা‌দিত ও বাজারজাতকৃত বি‌ভিন্ন প্রোডাক্ট সম্প‌র্কে সংক্ষেপে আ‌লোচনা করেন, যেগু‌লোর ম‌ধ্যে Lumance®, Novinox®, Novimold®, ConSept®, Maxilys®, Novyrate EB®, Aflocox® উল্লেখ‌যোগ‌্য।

অনুষ্ঠানে “Economics and ROI of DDGS in Poultry Diets” এবং “Implications of changing Raw Material Quality – Nutritional inflammation influences” শীর্ষক দুটি প্রেজেন্টেশন উপস্থাপন  করেন Mr. Matthew Clark, Director, FeedGuys Resources Pte Ltd.

মি. ম্যাথিউ ক্লার্ক (Mr. Matthew Clark) ডিডিজিএস সম্পর্কে আলোচনাকালে বলেন, DDGS একটি বাই প্রোডাক্ট এবং এটি পরিবর্তিত হতে পারে কারণ এটি প্রাথমিক প্রক্রিয়া নয়। অতিরিক্ত ফার্মেন্টেশন সহ নতুন ধরনের DDGS উদ্ভূত হচ্ছে।ফর্মুলেশন কৌশল প্রদর্শনের জন্য ডিডিজিএস একটি ভালো উপাদান। এক্ষেত্রে মাইকোটক্সিনের উপস্থিতি বা ঝুঁকি সম্পর্কে সচেতনতা প্রয়োজন।

ব্যবসার ক্ষেত্রে ফিডের উৎপাদন খরচ কমানো সবচেয়ে কার্যকর যুক্তি উল্লেখ করে মি. ক্লার্ক, কোন একটি ইনগ্রিয়েডেন্টর জন্য বাড়তি খরচ এবং কম অর্থ প্রদানের ফাঁদ এড়িয়ে চলার পরামর্শ দেন।

মাইকোটক্সিনকে অন্ধকারের ঘাতক উল্লেখ করে Mr. Matthew Clark বলেন, এটির কারণে প্রকৃত ফলাফলের সাথে ফিড উপাদান অ্যাসেস সম্পর্কিত করা কঠিন এবং নিম্ন মানের ইনগ্রেডিয়েন্ট দূষণ মাইকোটক্সিন লক্ষণ দ্বারা অনুষঙ্গী হতে পারে।

অনুষ্ঠানে ”Anti-inflammatory Biomarkers of the Intestinal Track of Poultry – Tract of Poultry” শীর্ষক আলোচনা করন Dr. Christos Gougoulias, Head of Innovation, Innovad®.

ড. ক্রিস্টস (Dr. Christos) বলেন যে কোন ধরনের (inflammation) প্রদাহ প্রাণীর কর্মক্ষমতা হ্রাস করে। এছাড়াও তিনি মুরগির গাট হেলথ জনিত বিভিন্ন সমস্যা ও সমাধান বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। দেশের বাজারে Innovad® এর অন্যতম ব্যাতিক্রমধর্মী পণ্য (Lumance®) সম্পর্কে আলোচনা করতে যেয়ে তিনি বলেন, এটি অন্ত্রের অখণ্ডতা বাড়ায়, প্যাথোজন নিয়ন্ত্রণকারী, ফ্লকের অভিন্নতা উন্নত করে, মুরগির কর্মক্ষমতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

প্লানেট ফার্মা লিমিটেড এর পরিচালক শাহ ফাহাদ হাবীব এগ্রিনিউজ২৪.কম কে বলেন, আধুনিক পোলট্রিতে inflammatory biomarkers গুলো কীভাবে ক্ষতি করে সেটি তুলে ধরাই আজকের সেমিনারের মুল উদ্দেশ্য। আজকের অনুষ্ঠানের অন্যতম বক্তা Dr. Christos ব্রয়লার ও লেয়ার মুরগির গ্রোথ, লিভার ইত্যাদি সমস্যাগুলো সার্বিকভাবে তুলে ধরেছেন এবং এসব সমস্যা ও ক্ষতি থেকে মুক্তি পাওয়ার জন্য ফিড এডিটিভস হিসেবে তিনি যে সমাধানগুলো দিয়েছেন এদের মধ্যে Lumance® অন্যতম। লুমেন্স (Lumance®) হচ্ছে ইনোভেড (Innovad®) এর একটি সিগনেচার প্রোডাক্ট।

তিনি বলেন, Lumance® সম্পূর্ণই ব্যাতিক্রমধর্মী একটি প্রোডাক্ট;  যা বিউটারিক এসিড, মিডিয়াম চেইন ফ্যাটি এসিড (MCFAs), অ্যাসেন্সিয়াল ওয়েল, পলিফেনল ও কিছু হারবালের সমন্বয়ে তৈরি মূলত সম্পূর্ণ আলাদা বৈশিষ্ট্যের একটি কম্বো প্রোডাক্ট। আমাদের দেশে বিউটারিক বেইজড অন্য যেসব প্রোডাক্ট আছে সেগুলো মূলত সোডিয়াম বিউটারেট বা ক্যালসিয়াম বিউটারেট কিংবা কম্বিনেশন। কিন্তু Lumance® হচ্ছে তৃতীয় প্রজন্মের বিউটারিক এসিড যার সাথে আরো ৩ ধরনের অ্যাসেন্সিয়াল ওয়েল, ৪ ধরনের হারবাল কম্পাউন্ড আছে; তাই Lumance® অন্য যে কোন ধরনের প্রোডাক্টের চেয়ে সম্পূর্ণ ব্যাতিক্রম ও অনন্য বৈশিষ্ট সমৃদ্ধ খুবই কার্যকরী একটি গ্রোথ প্রমোটর। Lumance® ভিলাই প্রশস্ততা বাড়ানোর মাধ্যমে মুরগির খাদ্য গ্রহণ ক্ষমতা বাড়ানো ছাড়াও গাট হেলথ ভালো রাখার জন্য অন্যান্য যেসব সমস্যাগুলো আছে সেগুলো সমাধানের ক্ষেত্রেও অত্যন্ত কার্যকর।

মি. ফাহাদ বলেন, যেসব কারণে মুরগির দৈহিক বৃদ্ধি ও উৎপাদনশীলতা ক্ষতিগ্রস্ত সেসব বিষয়গুলোকে যদি সঠিক ডায়েটের সাথে যদি সঠিক গ্রোথ প্রমোটর ব্যবহারের মাধ্যমে সমাধান করতে পারি, তবে আমরা কস্ট ইফেক্টিভ এবং অর্থনৈতিকভাবে লাভবান হতে পারবো।

ইতিমধ্যে বাংলাদেশের বেশকিছু বড় বড় ফিডমিলে Lumance® ব্যবহার করছে। এখানে আমাদের কাছে সবচেয়ে বড় অনুপ্রেরণার বিষয় হলো এসব কোম্পানি  ৩-৪ বছর ধরে ধারাবাহিকভাবে Innovad® এর পণ্য ব্যবহার করছেন। আমরা সবাই জানি, একটি পণ্য মানুষ তখনই ধারাবাহিকভাবে ব্যবহার করে যখন তার ওপর সম্পূর্ণ আস্থা তৈরি হয়। Lumance® ছাড়াও Innovad® এর অন্যান্য পণ্যগুলোও ক্রেতাদের মাজে আস্থার জায়গা তৈরি করে নিয়েছে বলে আমাদের বিশ্বাস। Innovad® শুধু ব্যবসায়িক কার্যক্রমের মধ্যেই সীমাবদ্ধ থাকে না; তারা যে কোন বড় বড় ইভেন্টে নিজেদের সম্পৃক্তের পাশাপাশি গবেষণা ও সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে। ফলে Innovad® বর্তমানে একটি গ্লোবাল ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত কোম্পানি।

সেমিনারে সমাপনী বক্তব্য রাখেন প্লানেট ফার্মা লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক শাহ্ হাবিবুল হক। তিনি বলেন, বিগত প্রায় ৩ বছর ধরে দেশের পোলট্রি সেক্টর খুবই সংকটময় মুহূর্ত পার করছে। দেশের ছোট-বড় প্রতিটি খামারি, ফিডমিল, হ্যাচারিসহ সেক্টর সংশ্লিষ্ট সবাই লোকসানে প্রায় পর্যুদস্ত। বছর খানেকের ব্যবধানে প্রতিটি অত্যাবশকীয় কাাঁচমালের দাম প্রচুর পরিমানে বেড়েছে এবং ব্যবসা টিকিয়ে রাখতে সবাই হিমশিম খাচ্ছেন। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য নীতি নির্ধারকসহ আমাদের সকলকেই সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তটি নিতে হবে।

সেমিনারে টেকনিক্যাল পেপার উপস্থাপনের পর আগে অতিথিদের প্রত্যেকটি প্রশ্নের সাবলীল উত্তর দেন Innovad® বিশেষজ্ঞগণ। এছাড়াও সেমিনারে আকর্ষণীয় র‌্যাফেল ড্র ও পুরস্কারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্লানেট ফার্মা লিমিটেড -এর পরিচালক মোসলেহ উদ্দিন ও বদরুল হাসান খান সহ প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটিতে সঞ্চালকের ভূমিকা পালন করেন এর সিনিয়র এক্সিকিউটিভ মোহাম্মদ রিয়াজ গৌরি।

This post has already been read 373 times!