Friday 26th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / বাবুগঞ্জে মাটি পরীক্ষার ওপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বাবুগঞ্জে মাটি পরীক্ষার ওপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at মার্চ ১২, ২০১৯

নাহিদ বিন রফিক (বরিশাল): মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) উদ্যোগে মাটি পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ, পদ্ধতি ও সুষম সার ব্যবহার শীর্ষক দিনব্যাপি এক কৃষক প্রশিক্ষণ সোমবার (১১ মার্চ) বাবুগঞ্জের ক্ষুদ্রকাঠিতে অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এসআরডিআইর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন। কৃষক আবদুস ছালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন, মো. আশিক এলাহী, কাজী আমিনুল ইসলাম প্রমুখ। মৃত্তিকা গবেষণা এবং গবেষণার সুবিধা জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে ২৫ জন কৃষাণ-কৃষাণী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, মাটির স্বাস্থ্য রক্ষা এবং কাঙ্খিত ফলন পেতে জমিতে সার দেয়া প্রয়োজন। আর তা হতে হবে জৈব এবং রাসায়নিকের মিশ্রণ। সাধারণত ফসলি জমির নির্দিষ্ট উর্বরতা শক্তি বিবেচনা করে প্রয়োগমাত্রা নির্ণয় করা হয়। যেহেতু জমিভেদে উর্বরতার ভিন্নতা রয়েছে। সে কারণে সব জমিতে একই পরিমাণে সার দেয়া হলে ফসলের জন্য পুষ্টিমান কম-বেশি হতে পারে। এতে ফলনের ওপর প্রভাব পড়ে। পুষ্টির ঘাটতি কিংবা অপচয়ও হতে পারে। তাই মাটি পরীক্ষার মাধ্যমে সার দেয়া দরকার।

This post has already been read 2277 times!