Sunday 16th of June 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / রমজানে নিত্য পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করেছেন ব্যবসায়ীরা -বাণিজ্য প্রতিমন্ত্রী

রমজানে নিত্য পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করেছেন ব্যবসায়ীরা -বাণিজ্য প্রতিমন্ত্রী

Published at জানুয়ারি ১৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক: আসন্ন পবিত্র রমজান মাসে দেশের বাজারে ভোজ্যতেল ও চিনিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করতে শীর্ষস্থানীয় ব্যবসায়ীবৃন্দ বাণিজ্য মন্ত্রণালয়কে আশ্বস্ত করেছেন বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত পবিত্র রমজান মাস উপলক্ষে ভোজ্যতেল ও তেল চিনি আমদানি, মজুদ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করাই এখন আমাদের প্রধান লক্ষ্য। এজন্য নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহকারীদের সাথে আজকে আমরা আলেচনায় বসেছি। আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। ব্যবসায়ীগণ বাজারে বিশেষ করে রমজানে মাসে ভোজ্যতেল ও চিনিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করবে বলে জানিয়েছেন।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন যে কেউ পণ্য মজুত করে কৃত্রিম সংকট করতে পারবে না। কেউ যদি করে তাহলে সেই ব্যবসায়ীদের সহযোগিতা না করে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কেউ পণ্য মজুত করে কিংবা সংকট দেখিয়ে বাজার অস্থিতিশীল করতে না পারে সে জন্য যা যা করার দরকার আমরা মন্ত্রণালয় থেকে করবো।

প্রতিমন্ত্রী বলেন, আমার বিশ্বাস দেশে যারা ব্যবসায়ী আছেন তারা সবাই দেশপ্রেমিক। ব্যবসায়ীদের সহযোগিতা নিয়ে সিন্ডিকেট শব্দের ব্যবহার ভুলে যেতে চাই। সিন্ডিকেট মুক্ত স্মার্ট বাজার ব্যবস্থাপনা গড়তে চাই। ভোক্তাদের কষ্ট দূর করে তাদের অধিকার প্রতিষ্ঠা করতে চাই।

আহসানুল ইসলাম টিটু জানান, বাণিজ্য মন্ত্রণালয় ব্যবসায়ীদের সহযোগিতা করার জন্য সবসময় সচেষ্ট। বাজারে ফেয়ার কম্পিটিশন বজায় রাখতে জাতীয় প্রতিযোগিতা কমিশন গঠন করা হয়েছে। ব্যবসায়ীদের মধ্যে সুষ্ঠু প্রতিযোগিতা বিরাজ থাকতে হবে বলেও উল্লেখ করে। তিনি আরো জানান, আমরা এমন একটা বাজার ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করতে চাই যেখানে আন্তর্জাতিক পরিমণ্ডলে বড় ধরনের ডিজাস্টার না হলে দেশেপণ্য সরবরাহে কোনো সমস্যা হবে না।

এ সময়, দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ আমদানির ক্ষেত্রে ডলার সংকটের পাশাপাশি গ্যাস সংকটের কথা তুলে ধরে বলেন, সরকার তাদের নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ করলে দেশে কোনো পণ্যের ঘাটতি থাকবে না।

জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী ডলার সংকট সমাধানে অর্থ মন্ত্রণালয় এবং গ্যাস সংকটে দূর করতে জ্বালানি মন্ত্রণালয়ে কথা বলে সমাধানের জন্য সর্বোচ্চ চেষ্টা করার প্রত্যয় ব্যক্ত করেন। বাণিজ্য মন্ত্রণালয় অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় সমন্বয়ে কাজ করছে বলেও জানান তিনি।

This post has already been read 753 times!