Tuesday 18th of June 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / আলু আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার

আলু আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার

Published at অক্টোবর ৩০, ২০২৩

এগ্রিনিউজ২৪.কম: দেশে আলুর উৎপাদন ও সরবরাহ পর্যাপ্ত থাকা সত্ত্বেও যৌক্তিক কারণ ছাড়াই অস্বাভাবিক দামে বাজারে বিক্রয় হওয়ায় আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার -জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানায় সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে আলু বিক্রয় না হওয়া এবং বর্তমান পরিস্থিতি বিবেচনায় বাজারে আলু সরবরাহ বৃদ্ধি ও মূল্য স্থিতিশীল রাখতে আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কৃষি মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে আলুসহ তিন পণ্যের মূল্য নির্ধারণ করে দিয়েছিলেন। কোল্ড স্টোরেজ পর্যায়ে ২৬-২৭ টাকা এবং খুচরা পর্যায়ে ৩৫-৩৬ টাকা মূল্যে বিক্রয়ের জন্য ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী।

নির্ধারিত মূল্যে আলু বাজারে বিক্রয় হচ্ছে কি না তার মনিটরিং করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা প্রশাসনসহ অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশ দেন টিপু মুনশি। কিন্তু নির্ধারিত মূল্যে কোল্ড স্টোরেজ ও খুচরা কোনো পর্যায়েই আলু বিক্রয় হচ্ছে না বলে মনিটরিং টিম অবহিত করে।

এছাড়া বিভিন্ন সূত্রে জানা যায় যে, কোনো কোনো মহল আলুর বাজার অস্থিতিশীল করার অপতৎপরতায় লিপ্ত আছে বলে পরিলক্ষিত হয়।এ পরিস্থিতিতে বাজারে আলুর সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে আমদানির অনুমতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বর্ণিত প্রেক্ষাপটে আলু আমদানি করতে আগ্রহী ব্যবসায়ীদের বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন/যোগাযোগ করার অনুরোধ জানানো হলো।

This post has already been read 671 times!