Monday 20th of May 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার

ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার

Published at অক্টোবর ৮, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: চলতি বছর আমন ধান ও চালের সরকারি সংগ্রহ মূল্যও ঠিক করা হয়েছে। চলতি বছর আমন ধানের সরকারি ক্রয়মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ৩০ টাকা, সিদ্ধ চালের মূল্য প্রতি কেজি ৪৪ টাকা এবং আতপ চালের মূল্য প্রতি কেজি ৪৩ টাকা।

আজ রবিবার (৮ অক্টোবর ) বাংলাদেশ সচিবালয়ের মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, “চলতি বছরের আমন ধান ও চালের দাম ও সংগ্রহ লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, “এ বছর দুই লাখ মেট্রিক টন আমন ধান, চার লাখ মেট্রিক টন সিদ্ধ চাল ও এক লাখ মেট্রিক টন আতপ চাল কেনা হবে।”

সাংবাদিকদের এক প্রশ্নরর জবাবে সাধন চন্দ্র মজুমদার বলেন, বর্তমানে সরকারী গুদামে খাদ্য শষ্য মজুতের পরিমান ১৭ লাখ ৭৩ হাজার মেট্রিক টন। এছাড়াও প্রায় সাড়ে ৪ লাখ গম সরবারাহ লাইনে আছে।এগুলো দেশে আসলে মজুতের পরিমান আরো বাড়বে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন. আপদকালীন সময়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং চালের দাম গরীব মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা আমাদের লক্ষ্য ।

তিনি আরো বলেন, মরা কার্তিকেও বিদেশ থেকে চাল আমদানি করতে হয়নি বাজারও নিন্মমুখী। বাজারে অন্য পণ্যের দাম কিছুটা বাড়লেও চালের দাম বাড়েনি।

এ সময় বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি.দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান.  মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এবং এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম উপস্থিত ছিলেন।

This post has already been read 1346 times!