Thursday 9th of May 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / জাতীয় বৃক্ষ মেলা : নগর কৃষির পরিপূর্ন সমাধানে ‘এসিআই অরণ্য’

জাতীয় বৃক্ষ মেলা : নগর কৃষির পরিপূর্ন সমাধানে ‘এসিআই অরণ্য’

Published at জুন ১৯, ২০২৩

এগ্রিনিউজ২৪.কম: ঘরের ভীতর কিংবা বাড়ির বাহিরে থাকবে সবুজের সমারোহ। নানান প্রজাতির গাছের দৃষ্টিনন্দন নান্দনিকতায় ভরে উঠবে চারপাশ। ঠিক এমন মনের গাছপ্রেমিরাই প্রতি বছর অপেক্ষা করেন গাছ লাগানোর মৌসুম আসার জন্য, অপেক্ষা করেন জাতীয় বৃক্ষ মেলার।

ঢাকার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠে এবারও শুরু হয়েছে ‘জাতীয় বৃক্ষমেলা ২০২৩’। এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’। মাসব্যাপী এ মেলা চলবে ১২ জুলাই পর্যন্ত।

প্রতি বছরের মত এবারও এসিআই ফার্টিলাইজার তাদের নগর কৃষি কার্যক্রম ‘এসিআই অরন্য’ নিয়ে জাতীয় বৃক্ষ মেলাতে অংশগ্রহন করেছে। মেলার ৪২ নাম্বার স্টলে এসিআই অরন্য তাদের পসরা সাজিয়েছে। বিভিন্ন জাতের দেশি-বিদেশি ফলদ, বনজ, ঔষধি ও শোভাবর্ধনকারী (ফুল, অর্কিড, ক্যাকটাস) গাছ, বাগান পরিচর্চার সরঞ্জাম, জৈব সার, হরমোন, ম্যাক্রো ও মাইক্রো নিউট্রিয়েন্ট, বীজ, কীটনাশক, ফুলের টব, গাছের ভিটামিন ইত্যাদি আছে। মেলায় গাছ বিক্রির পাশাপাশি প্রদর্শনীও চলছে। এছাড়াও আছে গাছ লাগানো ও পরিচর্চা করার জন্য প্রয়োজনীয় কৌশল শেখার সুবিধা।

ছাদ বাগান সহজে নির্মান করতে দেশে এসিআই ফার্টিলাইজারের নগর কৃষি বিভাগ ‘এসিআই অরণ্য’ পরিচিত করতে যাচ্ছে জাপানীজ প্রযুক্তি ‘মিদরী চান’। এই প্রযুক্তি ব্যবহারে ছাদ ভালো থাকার পাশাপাশি আলাদা করে গাছে পানি দিতে হয় না। বৃষ্টির পানি গাছের শেডের নিচে নির্মিত ট্রেতে জমা হয় এবং সেখান থেকেই গাছ তার প্রয়োজন অনুযায়ী পানি গ্রহন করে। যেকোন ধরনের গাছ লাগানো যায়। এই প্রযুক্তি সহজলভ্য ও সাশ্রয়ী দামে পৌঁছে দিতে কাজ করবে এসিআই ফার্টিলাইজার। এছাড়াও আরও অনেক প্রযুক্তি নিয়ে নিয়ে কাজ করা হচ্ছে যাতে করে কম খরচে দ্রুত সময় কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেয়া উন্নত বিশ্বে ব্যবহত সর্বাধুনিক প্রযুক্তি।

এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর বশির আহমেদ বলেন, নগর কৃষির পরিপূর্ণ সমাধান দিবে ‘এসিআই অরন্য’। মেলাতে আমাদের স্টল ভিজিট করলে নগর কৃষির আদ্যোপান্ত জানতে পারবেন যে কেউ। এসিআই ফার্টিলাইজারের ইন্সটিটিউশান ও আরবান গার্ডেনিং এর ম্যানেজার মো: আরিফুর রহমান জানান, মেলায় বিক্রির পাশাপাশি এসিআই অরণ্য বাসা-বাড়ি কিংবা অফিসে গাছ লাগানো ও পরিচর্যার সেবাও প্রদান করে থাকে।

মেলায় বিক্রির পাশাপাশি এসিআই অরণ্য বাসা-বাড়ি কিংবা অফিসে গাছ লাগানো ও পরিচর্যার সেবা প্রদান করে থাকে। বিস্তারিত জানা যাবে এসিআই অরণ্য’র ফেসবুক পেইজ (https://www.facebook.com/acifertilizer) ও ০১৭১৩-০৫৩৪০৮ নাম্বারে ফোন করার মাধ্যমে।

প্রসঙ্গত, বর্তমানে দেশের ২২ দশমিক ৫০ শতাংশ এলাকায় বনভূমি রয়েছে এবং সরকার ২০৩০ সাল নাগাদ দেশের এই বনভূমি এলাকা বাড়িয়ে ২৫ শতাংশ করার লক্ষ্যে নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। ‘জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা, জীববৈচিত্র্য সংরক্ষণ ও দারিদ্র বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, আর্থ-সামাজিক উন্নয়নসহ পরিবেশ উন্নয়নে দেশের সর্বত্র ব্যাপক হারে বৃক্ষরোপণ করা হচ্ছে।

উল্লেখ্য, জাতীয় বৃক্ষমেলায় মোট ১২০ টি স্টল রয়েছে। প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত ক্রেতা ও দর্শনার্থীদের জন্য বৃক্ষমেলায় প্রবেশ একদম ফ্রি। গত ৫ জুন শুরু হয়েছে বৃক্ষ মেলা, যা চলবে ২৬ শে জুন এবং ১ থেকে ১২ জুলাই পর্যন্ত।

This post has already been read 1670 times!