Friday 26th of April 2024
Home / পরিবেশ ও জলবায়ু / জেনে নিন নদীবন্দরের জন্য চারটি সংকেত কি এবং কেন

জেনে নিন নদীবন্দরের জন্য চারটি সংকেত কি এবং কেন

Published at মে ১৯, ২০২০

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: আমরা বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রায়শঃই নদীবন্দরের বিভিন্ন সতর্ক সংকেত শুনে থাকি। কিন্তু এসব সতর্ক সংকেত কেন দেয়া হয়, কখন দেয়া হয়, সেগুলো কি আমরা জানি? তাহলে আসুন জেনে নিই কখন, কোন অবস্থায় নদী বন্দরগুলোতে কত নাম্বার সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়:
 
১ নম্বর নৌ সতর্কতা সংকেত: বন্দর এলাকা ক্ষণস্থায়ী ঝোড়ো আবহাওয়ার কবলে নিপতিত হওয়ার আশঙ্কা রয়েছে। ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগের কালবৈশাখীর ক্ষেত্রেও এই সংকেত প্রদর্শিত হয়। এই সংকেত আবহাওয়ার চলতি অবস্থার ওপর সতর্ক নজর রাখারও তাগিদ দেয়।
২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত: বন্দর এলাকায় নিম্নচাপের সমতুল্য তীব্রতার একটি ঝড়, যার গতিবেগ ঘণ্টায় অনূর্ধ্ব ৬১ কিলোমিটার বা একটি কালবৈশাখী, যার বাতাসের গতিবেগ ৬১ কিলোমিটার বা তদূর্ধ্ব। নৌযান এদের যেকোনোটির কবলে নিপতিত হওয়ার আশঙ্কা রয়েছে। ৬৫ ফুট বা তার কম দৈর্ঘ্যবিশিষ্ট নৌযানকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে হবে।
৩ নম্বর নৌ বিপদসংকেত: বন্দর এলাকা ঝড়ে কবলিত। ঘণ্টায় সর্বোচ্চ একটানা ৬২-৮৮ কিলোমিটার পর্যন্ত গতিবেগের একটি সামুদ্রিক ঝড় শিগগিরই বন্দর এলাকায় আঘাত হানতে পারে। সব নৌযানকে অবিলম্বে নিরাপদ আশ্রয় গ্রহণ করতে হবে।
৪ নম্বর নৌ মহাবিপদসংকেত: বন্দর এলাকা একটি প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার সামুদ্রিক ঝড়ে কবলিত এবং শিগগিরই বন্দর এলাকায় আঘাত হানবে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা তদূর্ধ্ব। সব ধরনের নৌযানকে নিরাপদ আশ্রয়ে থাকতে হবে।
সূত্র: বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

This post has already been read 1781 times!