Sunday 14th of April 2024
Home / পরিবেশ ও জলবায়ু / উপকূলে বেড়িবাঁধের কাজে অনিয়ম হলে ব্যবস্থা নেয়া হবে- নাজমুল আহসান

উপকূলে বেড়িবাঁধের কাজে অনিয়ম হলে ব্যবস্থা নেয়া হবে- নাজমুল আহসান

Published at জুলাই ২২, ২০২৩

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : উপকুলীয় সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগরে পাউবো বেড়িবাঁধ ভাঙন বন্ধের কাজে বড় ধরণের অনিয়মের অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছন পানি সম্পদ সচিব মো. নাজমুল আহসান। শুক্রবার (২১ জুলাই) শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের স্থায়ী বাঁধ প্রকল্প পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগরের নদী ভাঙন পরিস্থিতি এবং কুড়িকাহুনিয়া পয়েন্টে পাউবো কর্তৃপক্ষ ও ঠিকাদারের বিরুদ্ধে ৩০হাজার বস্তা জিওব্যাগের বরাদ্দের টাকা আত্মসাতের অ়ভিযোগ উঠে। এর আগে গত জুন মাসের ১৪ তারিখ এই অভিযোগের তদন্ত ও দায়ী পাউবো কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে সচিবালয়ে পানি সম্পদ প্রতিমন্ত্রী এবং সচিবের দপ্তরে দরখাস্ত করেন  স্থানীয়রা। তাদের অভিযোগ প্রতাপনগর ইউনিয়নের  কুড়িকাহুনিয়া এলকায়  পাউবো’র বেড়িবাঁধ ভাঙন রোধে বরাদ্দ ৫৮ হাজার বস্তা জিও ব্যাগের মধ্যে ২২ থেকে ২৫ হাজার বস্তা ডাম্পিং করা হয়। বাকি ৩০ হাজার বস্তার কোন কাজই হয়নি। তবে সাতক্ষীরা পাউবো বিভাগ- ২ এর কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করেন। এই প্রকল্পে দেড় কোটি টাকার বাজেট দেয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানান নির্বাহী প্রকৌশলী।

এদিকে সাতক্ষীরা সফরে প্রথম দিন শুক্রবার (২১ জুলাই) দুপুরে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার  গাবুরায় স্থায়ী বাঁধ প্রকল্পের কাজ ঘুরে দেখেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. নাজমুল আহসান। এসময় বাঁধের কাজে ব্যবহৃত জিওবস্তায় ঠিকমতো বালু ভরা হয়েছে কিনা তা ওজন করে দেখেন তিনি। শনিবার (২২ জুলাই) জেলা প্রশাসকের কার্যালয়ে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের চলমান কার্যক্রম ও বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক করবেন তিনি। এসম উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ড খুলনার অতিরিক্ত প্রধান প্রেকৌশলী মো. সফি উদ্দিন।

উল্লেখ্য পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. নাজমুল আহসান সাতক্ষীরা ও খুলনার জেলা প্রশাসক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করায় উপকূলের জনজীবন সম্পর্কে তিনি ওয়াকিবহাল। সাতক্ষীরার উপকূলীয় এলকায়  পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে চলমান বেড়িবাঁধ সংস্কার কাজে অনিয়মের বিষয়ে বিস্তারিত খতিয়ে দেখার পাশাপাশি তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।

This post has already been read 1059 times!