Tuesday 30th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালের কৃষি গবেষণা কেন্দ্রে ভাসমান কৃষির ওপর মাঠ দিবস

বরিশালের কৃষি গবেষণা কেন্দ্রে ভাসমান কৃষির ওপর মাঠ দিবস

Published at আগস্ট ১৮, ২০২০

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে আজ ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি)পরিচালক (গবেষণা) ড. মো. মিয়ারুদ্দিন|

কৃষকদের উদ্দেশ্যে তিনি বলেন, কৃষি গবেষণা কেন্দ্রের ভাসমান কৃষিতে ব্যবহৃত যেসব প্রযুক্তি সরেজমিনে দেখলেন; এগুলো নিজেরা গ্রহণ করবেন। সে সাথে আপনাদের এলাকার চাষিদের দ্বারে ছড়িয়ে দিবেন। তাহলেই দেশের পুষ্টি ও নিরাপদ সবজি উৎপাদনে রাখতে পাবেন অনন্য ভূমিকা। এতে নিজেরা লাভবান হবেন। দেশও হবে সমৃদ্ধ। তিনি ভাসমান বেডে মসলাজাতীয় ফসল হিসেবে আদা, হলুদ ও মরিচ চাষের আহবান জানান।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস ) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অফ অনার হিসেবে ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার| বারির বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, পিএসও ড. মো. আলিমুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা অঞ্জন কুমার দাস প্রমুখ। মাঠ দিবসে পিরোজপুরের নাজিরপুর, বরিশালের উজিরপুর এবং আগৈলঝড়ার ৮০ জন কৃষক উপস্থিত ছিলেন।

This post has already been read 1275 times!