Saturday 15th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / সোনাতলায় সমলয় চাষাবাদের উদ্বোধন

সোনাতলায় সমলয় চাষাবাদের উদ্বোধন

Published at জানুয়ারি ২৯, ২০২৩

কৃষিবিদ মো. আব্দুল্লাহহিলকাফি : বগুড়ার সোনাতলা উপজেলায় সমলয়ে ধান চাষাবাদ উদ্বোধন করেন সংসদ সদস্য সাহাদারা মান্নান। এরই অংশ হিসেবে শনিবার (২৮ জানুয়ারি) সোনাতলা পৌরসভার বোচারপুকুর নামক স্থানে ১৫০ বিঘা জমিতে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের সাহায্যে হাইব্রিড এসিআই -৬ (ছক্কা) জাতের ধানের চারা রোপন করা হয়।

অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো. মতলুবর রহমান, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ্যাড. মিনহাদুজ্জামান লিটন, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, সোনাতলা উপজেলা, কৃষিবিদ মো. এনামুল হক, অতিরিক্ত উপপরিচালক (শস্য), ডিএই, বগুড়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাঈদা পারভীন, উপজেলা নির্বাহী অফিসার, সোনাতলা এবং স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ মো. সোহরাব হোসেন, উপজেলা কৃষি অফিসার, সোনাতলা।

এই অনুষ্ঠানে অতিথিবৃন্দ সমলয় চাষাবাদের সুফল ও প্রযুক্তি আরোও ছড়িয়ে দেবার প্রতি গুরুত্বারোপ করেন। এই প্রযুক্তিতে একই জাতের ধান, একই সময়ে, একই বয়সের চারা রোপন করার ফলে ধানের ব্যবস্থাপনাগত সুবিধা সহ কৃষিতে যন্ত্রের ব্যবহার বাড়ানো সহজ হবে। নতুন এ পদ্ধতিতে বীজতলা থেকে ফসল কাটা, সবই এক সময়ে একযোগে করা হয়। স্বল্প মানুষের সাহায্যে কাজটা করা হয় কৃষি যন্ত্রের মাধ্যেমে। জমির অপচয় রোধে এপদ্ধতিতে প্রচলিত রীতিতে বীজতলা তৈরি না করে প্লাস্টিকের ফ্রেম বা ট্রেতে চারা তৈরি করা হয়। ২০ থেকে ২৫ দিনের মধ্যে চারা তৈরি হয়। তারপর রাইস ট্রান্সপ্ল্যান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ করা হয়। একটা ট্রান্সপ্ল্যান্টার এক ঘণ্টায় এক একর জমিতে চারা লাগাতে পারে। চারা একই গভীরতায় সমানভাবে লাগানো যায়। একই সময় রোপণ করায় নির্দিষ্ট এলাকায় সব ধান পাকেও একই সময়। মেশিন দিয়ে একই সঙ্গে সব ধান কাটা ও মাড়াই করা যায়। আর বড়সড় পরিসরে হয় বলে সব প্রক্রিয়াতেই যন্ত্রের ব্যবহার হবে সাশ্রয়ী।

অনুষ্ঠানে এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, উপসহকারী কৃষি অফিসার বৃন্দ, ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিক বৃন্দ এবং প্রায় ২৫০ কৃষক/ কৃষাণী,  উপস্থিত ছিলেন।

This post has already been read 1276 times!