Friday 26th of April 2024
Home / বিজ্ঞান ও গবেষণা / ব্রিতে “আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি” বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন

ব্রিতে “আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি” বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন

Published at সেপ্টেম্বর ২০, ২০২২

উদ্বোধনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের সাথে ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর ও বিশেষ অতিথিবৃন্দ।

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) “আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি” বিষয়ে দুইমাসব্যাপী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন হয়েছে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর)। ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন। গাজীপুরে ব্রি সদর দপ্তরের প্রশিক্ষণ ভবনে প্রশিক্ষণ বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রশিক্ষণ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (চ.দা.) ও প্রধান ড. মো: শাহাদাত হোসেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো: আবু বকর ছিদ্দিক এবং পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান। অনুষ্ঠানে ব্রির সকল বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে ড. মো: শাহজাহান কবীর বলেন, চতুর্থ শিল্প বিপ্লব কৃষি বিজ্ঞানীদের হাত ধরেই বাস্তবায়ন হবে। আপনাদের হাত ধরেই দেশ উন্নত দেশে পরিণত হবে। সুতরাং এই প্রশিক্ষণটি খুবই গুরুত্বপূর্ণ। এই প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি সম্পর্কে নতুন অনেক জ্ঞান অর্জন করার সুযোগ পাবেন।

তিনি বলেন, বর্তমানে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এই অর্জন ধরে রাখা আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান দিয়ে আমরা এই চ্যালেঞ্জ মোকাবেলা করে আরো সামনে এগিয়ে যেতে চাই। অনুষ্ঠানে ব্রির মহাপরিচালক দেশ ও জাতির কল্যাণে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান।

প্রশিক্ষণে অংশ নিয়েছেন ব্রির নতুন নিয়োগপ্রাপ্ত বিজ্ঞানীসহ মোট ২৪ জন বিজ্ঞানী। প্রশিক্ষণ চলবে ২০ সেপ্টেম্বর ২০২২ থেকে ১৮ নভেম্বর ২০২২ খ্রিস্টাব্দ পর্যন্ত।

This post has already been read 1101 times!