দেশের উন্নয়নে কার্যকর পলিসি গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ- ড. আব্দুর রাজ্জাক

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস‌্য ড. মো. আব্দুর রাজ্জাক এমপি।

এগ্রিনিউজ২৪.কম: কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস‌্য ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, একটি দেশের উন্নয়নে পেশাগত দক্ষতা, সততা ও নিষ্ঠার সাথে সাথে ভালো পলিসি গ্রহণ করাও খুবই গুরুত্বপূর্ণ। কার্যকরী পলিসি গ্রহণে অর্থনীতিবীদগণ মূখ‌্য ভমিকা পালন করতে পারে। আধুনিক সুযোগ সুবিধা ও প্রযুক্তি ব‌্যবহার করে কীভাবে উন্নয়ন ঘটানো যায় তা নিয়ে আমাদের ভাবতে হবে।

আজ শনিবার (০৮ জুন) রাজধানীর রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজে ‘বাংলাদেশ ইকোনমিক্স অলিম্পিয়াড, অর্থনীতি শিক্ষা, দেশ গড়ার দীক্ষা’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। মাধ্যমিক (ও লেভেল) এবং উচ্চ মাধ্যমিক (এ লেভেল) পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ৬ষ্ঠ বারের মত বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াড-২০২৪ এর জাতীয় পর্বের আয়োজন করা হয়।

শিকাগো বিশ্ববিদ‌্যালয়ের একজন অধ‌্যক্ষের উদ্বৃতি দিয়ে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বলেন, একটি দেশের উন্নয়নে উর্বর ভুমি, কয়লা ও ডায়মন্ডের খনির দরকার নেই। দক্ষ জনশক্তি ও কার্যকরী পলিসি গ্রহণ করতে পারলে দেশের উন্নয়ন করা সম্ভব। আমরা দক্ষ জনশক্তি গড়ে তুলতে চাই। শিক্ষার্থীদের উদ্দেশ‌্যে তিনি বলেন, তোমরা দেশ প্রেমিক হবে, আদর্শ নাগরিক হবে এবং সমাজকে ভালোবাসবে।

ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীর্ঘ আন্দোলন সংগ্রাম করে আমাদেরকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে উদ্বুদ্ধ করেছেন। এই দেশের মানুষ কখনও স্বাধীন ছিল না, তিনি আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। আমরা যদি দরিদ্র মানুষের জীবনে পরিবর্তন আনতে পারি ও তাঁদের সুখী সমৃদ্ধ করতে পারি তাহলেই মুক্তিযুদ্ধ সফল হবে এবং এর লক্ষ‌্য অর্জিত হবে।

উল্লেখ‌্য, মাধ্যমিক (ও লেভেল) ও উচ্চ মাধ্যমিক (এ লেভেল) পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের বিজয়ীরা দুটি সম্মানজনক আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করার গৌরব অর্জন করবে। শীর্ষ ৫ জন প্রতিযোগী হংকংয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে প্রতিদ্বন্দ্বিতা করবে। অন্যদিকে পরবর্তী ৬ জন প্রতিযোগী চীনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি বিশ্বকাপে অংশগ্রহণ করবে। বাংলাদেশ ২০১৯ সাল থেকে আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াড এবং ২০২০ সাল থেকে অর্থনীতি বিশ্বকাপে অংশগ্রহণ করে আসছে। এই সময়ের মধ্যে বাংলাদেশ দল উভয় প্রতিযোগিতা মিলে সর্বমোট ২টি স্বর্ণপদক, ৪টি রৌপ্যপদক এবং ২২টি ব্রোঞ্জপদক পেয়েছে।

অনুষ্ঠানে জাতীয় পর্বে সেশন চেয়ার হিসেবে উপস্থিত চিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি এবং বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ। এছাড়া বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. খুরশীদ আলম, অলিম্পিয়াড কমিটির সভাপতি মো. আল আমিন পারভেজসহ অনুষ্ঠানের পৃষ্ঠপোষকদের মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, স্ট্র্যাটেজিক রিসার্চ এন্ড আউটরিচ ফাউন্ডেশন, দ্যা বিজনেস স্ট্যান্ডার্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ ও গণমাধ‌্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

This post has already been read 221 times!

Check Also

মৎস্য অধিদপ্তরের নবনিযুক্ত মহাপরিচালকের সাথে এসিআই এনিমেল হেলথ প্রতিনিধিবৃন্দের সৌজন্য সাক্ষাৎ

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: মৎস্য অধিদপ্তরের নবনিযুক্ত মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন এসিআই …